করুন একটি ছোট্ট কাজ, ২ মিনিটেই বাপ বাপ বলে পরিস্কার হবে নোংরা মিক্সি

বাপ বাপ বলে পালাবে নোংরা দাগ, ২ মিনিটেই সাফ হবে নোংরা মিক্সি

How To Clean Mixing Jar At Home

ইদানিং ঘরে ঘরে মিক্সি ব্যবহারের চল রয়েছে। রান্নাবান্নার কাজে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে অন্যতম হল মিক্সি। দীর্ঘদিন ব্যবহার করতে থাকলে মিক্সির জারের (How To Clean Mixing Jar At Home) নিচের অংশে জেদি দাগ এবং ময়লা জমতে শুরু করে। যা পরিষ্কার করা বেশ কঠিন মনে হয়। তবে এই সমস্যার প্রতিকার করা যাবে মাত্র ৫ মিনিটে। আজকের এই প্রতিবেদনে রইল তারই সুলুকসন্ধান।

বেকিং সোডা : বাড়িতে রান্নার কাজে বেকিং সোডা অনেকেই ব্যবহার করেন। বেকিং সোডা পরিষ্কার করার ক্ষেত্রেও দারুণ কাজে লাগে। একটা বাটিতে ২-৩ চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য জল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। তারপর তা মিক্সিং জারের ময়লা জায়গাতে লাগিয়ে ঘষে নিয়ে ১৫-২৫ মিনিট অপেক্ষা করুন। এবার ধুয়ে ফেলুন। চকচক করবে মিক্সিং জার।

ভিনিগার : রান্নার কাজের অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ হল ভিনেগার। ভিনেগারের সাহায্যেও মিক্সিং জার পরিষ্কার করা যায় সহজে। এর জন্য একটা খালি স্প্রে বোতলে কিছুটা ভিনেগার এবং সামান্য গরম জল মিশিয়ে নিন। সবটা ঝাঁকিয়ে নিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

কাপড় কাচার সাবান : কাপড় কাচা সাবান দিয়েও সহজেই মিক্সিং জার পরিষ্কার করে নিতে পারবেন। একটি পাত্রের মধ্যে জল নিয়ে তার মধ্যে কাপড় কাচার সাবান মিশিয়ে স্পঞ্জ ডুবিয়ে মিক্সি পরিস্কার করতে পারেন। আবার ভিনেগারের সঙ্গে সাবান মিশিয়েও ব্যবহার করে দেখুন কামাল।

ব্লিচ : পরিষ্কারের পাশাপাশি মিক্সিকে জীবাণুমুক্ত করতে ব্যবহার করতে পারেন ব্লিচ। এটা ব্যবহার করার সময় হাতে গ্লাভস পরে নিতে ভুলবেন না নইলে ত্বকের ক্ষতি হবে। একটি পাত্রে জল নিয়ে ব্লিচ মিশিয়ে কাপড়ে ভিজিয়ে সেটা দিয়ে মিক্সি পরিস্কার করতে হবে। তাহলে খুব সহজে মিক্সিং জার পরিষ্কার হয়ে যাবে।