বাড়িতে বসেই Voter কার্ডের আবেদনের স্ট্যাটাস দেখুন এইভাবে

ভোটার কার্ড সংক্রান্ত যেকোন বিষয়ে তথ্য পাওয়ার মাধ্যম হলো ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল অর্থাৎ nvsp.in। এই ওয়েবসাইটে আপনি যেমন ভোটার কার্ড সংক্রান্ত প্রয়োজনীয় আবেদন করতে পারবেন ঠিক তেমনই বাড়িতে বসেই এই ওয়েবসাইটে সেই সব আবেদনের স্ট্যাটাস জানতে পারবেন খুব সহজেই। শুধু মেনে চলতে হবে কয়েকটি পদ্ধতি।

অনলাইনে আপনি যখন ভোটার কার্ড সংক্রান্ত কোনো আবেদন করবেন তখন আপনাকে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের তরফ থেকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হয়। সেই নম্বরটি আপনি যথোপযুক্ত জায়গায় দিয়ে পরবর্তী পদক্ষেপগুলি মেনে চললে আপনার করা আবেদনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপনাকে জানিয়ে দিবে এই ওয়েবসাইটটি। চলুন দেখে নেওয়া যাক সেই সকল পদ্ধতি।

ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল অর্থাৎ nvsp.in এ গিয়ে আপনাকে মেনুতে ক্লিক করতে হবে। সেখানে দেখতে পাবেন রয়েছে একটি ‘Services’ অপশন। যেখানে ক্লিক করলে অনেকগুলি অপশনের মধ্যে থেকে আপনাকে বেছে নিতে হবে ‘Track Application Status’। যেখানে ক্লিক করলেই আপনি আপনার আবেদন করার সময় পাওয়া রেফারেন্স আইডিটি দেওয়ার জায়গা পাবেন। নির্দিষ্ট জায়গায় আপনার রেফারেন্স আইডিটি দেওয়ার পর ‘Track Status’ বটনে ক্লিক করলেই আপনি আপনার আবেদন করার বর্তমান পরিস্থিতি দেখতে পাবেন।

আরও পড়ুন :- বাড়িতে বসেই সংশোধন করুন ভোটার কার্ড, পাল্টে নিন ছবিও

এখন স্ট্যাটাস দেখাবে অনেকগুলি পর্যায়ে। যে গুলি হল, Submitted, BLO Appointed, Field Verified, Accepted / Rejected। আর এই প্রতিটি ঘর যদি ঠিকঠাক থাকে তাহলে সেগুলিতে আপনাকে সবুজ রঙ দেখাবে। আমার যদি কোন জায়গায় আপনার আবেদন গৃহীত না হয় তাহলে সেখানে লাল রঙ দেখাবে।