সিলিন্ডারে কতটা গ্যাস বেঁচে আছে, বুঝে নিন এই সহজ উপায়ে

একটি ভেজা কাপড় বলে দেবে গ্যাস সিলিন্ডারে কতটা গ্যাস বেঁচে আছে

How to Check The Gas Level On Your Gas Cylinder

রান্না করতে করতে আচমকা গ্যাস ফুরিয়ে গিয়েছে এদিকে রান্নার কাজ এখনও অনেকটাই বাকি, গৃহিণীদের হামেশাই এই সমস্যার মুখে পড়তে হয়। সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা আসলে বাইরে থেকে দেখে বোঝা সহজে সম্ভব না। তবে আবার একেবারে অসম্ভব কিছুও নয়। তাই কী‌ ভাবে বুঝবেন গ্যাস সিলিন্ডার (Gass Cylinder) খালি হয়ে আসছে কি না? জেনে নিন গ্যাস সিলিন্ডার পরীক্ষা করার (How to Check The Gas Level On Your Gas Cylinder) সঠিক উপায়।

গ্যাস সিলিন্ডার পরীক্ষা করার জন্য যে কাজগুলো করা যাবে না : অনেকেই আছেন যারা সিলিন্ডারের মধ্যে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা জানার জন্য গ্যাসের বার্নার জ্বালিয়ে আগুনের রং দেখে ধারণা করার চেষ্টা করেন। এই পদ্ধতি একেবারে সঠিক নয়। আবার কেউ কেউ সিলিন্ডার ঝাঁকিয়ে বা তুলে গ্যাসের মাত্রা নির্ধারণ করার চেষ্টা করেন। এই পদ্ধতিটিও নির্ভুল নয়।

কারণ সিলিন্ডারের ওজন এতটাই বেশি থাকে যে গ্যাসের পরিমাণের সামান্য হেরফের হলেও খুব বেশি হালকা মনে হবে না। বার্নারে গ্যাসের শিখা কমে এলে অনেকেই সিলিন্ডার উল্টে দিয়ে অবশিষ্ট গ্যাস ব্যবহার করতে থাকেন। এতে কিন্তু সিলিন্ডারের ক্ষতি হয় ও ঝুঁকির প্রবণতা বাড়ে। তাই এই কাজ কখনও করতে যাবেন না।

সিলিন্ডার পরীক্ষা করার জন্য সঠিক পদ্ধতি : গ্যাস সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে তা জানার জন্য নির্দিষ্ট কিছু উপায় স্টেপ বাই স্টেপ মেনে চলতে হবে। প্রথমে একটি কাপড় জলে ডুবিয়ে ভিজিয়ে নিয়ে সেই ভেজা কাপড় সিলিন্ডারের উপর থেকে নিচ পর্যন্ত মুড়ে নিতে হবে। এবার অপেক্ষা করুন ১০ মিনিট পর্যন্ত। দেখবেন সিলিন্ডারের যতটুকু অংশ খালি রয়েছে সেখানকার জল আগে শুকিয়ে যাবে।

How to Check The Gas Level On Your Gas Cylinder

যে অংশটাতে গ্যাস রয়েছে সেখানে জল শুকোতে সময় লাগবে। এভাবে খুব সহজেই সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে তা জানা যায়। এর আসল কারণ হল সিলিন্ডারের খালি অংশ গরম থাকে এবং ভর্তি অংশ ঠান্ডা থাকে। গরম অংশের জল খুব তাড়াতাড়িই শুকিয়ে যাবে। আর গ্যাস ভর্তি অংশটা ঠান্ডা হওয়ার কারণে জল শুকোতে সময় নেবে।