বাড়িতে বসেই SBI অ্যাকাউন্টের ব্যালেন্স জানার পদ্ধতি

SBI Missed Call Banking

ক্রেতাদের সুবিধা দেওয়ার লক্ষ্যে নিয়ে বিভিন্ন ব্যাংক নানা রকম সুবিধা নিয়ে এসেছে। ঘরে বসে যাতে ব্যাংক সংক্রান্ত সব ধরণের কাজ করা যায় তার জন্যেও নিয়ে এসেছে বিভিন্ন ধরণের সুবিধা। বর্তমান পরিস্থিতিতে বারবার ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার উপায় নেই। দেশের সবথেকে বড় রাষ্ট্রায়াত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্টধারীরা কিভাবে অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করতে পারবেন সে বিষয় আমরা আলোচনা করবো এই প্রতিবেদনে।

এসবিআই কুইক অ্যাপের মাধ্যমে

এই অ্যাপলিকেশন এর মাধ্যমে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহকরা অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করতে পারবেন এবং তাৎক্ষণিক ভাবে মিনি স্টেটমেন্ট পেতে পারবেন।

মিসড কল এর মাধ্যমে

এই সুবিধাটি পাওয়ার জন্য গ্রাহকদের তাদের মোবাইল নম্বরটি ব্যাঙ্কে নথিভুক্ত করাতে হবে। তারপর সেই রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে টোল ফ্রি নম্বর ৯২২৩৭৬৬৬৬৬ তে মিসড কল দিয়ে গ্রাহকরা কিছু সেকেন্ডের মধ্যেই ব্যালেন্স জানতে পারবেন। এছাড়াও নিজের অ্যাকাউন্ট সম্পর্কিত একাধিক কাজ গ্রাহকরা করতে পারবেন।মিনি স্টেটমেন্ট, ই-স্টেটমেন্ট (শেষ ৬ মাসের), এডুকেশন লোন সার্টিফিকেট স্টেটমেন্ট, হোম লোন সার্টিফিকেট স্টেটমেন্ট, এটিএম কনফিগারেশন, এটিএম পিন জেনারেট, হোম এবং কার লোনের তথ্য এবং অন্যান্য প্রকল্পের তথ্য মিস কল দেওয়ার মাধ্যমে জানতে পারবেন গ্রাহকরা।

এমএমএস এর মাধ্যমে

এর জন্যেও ব্যাংকে নিজের নম্বর নথিভুক্ত করাতে হবে গ্রাহকদের। তারপর সেই রেজিস্টার্ড নম্বর থেকে ৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে এসএমএস পাঠিয়েও ব্যালেন্স পরীক্ষা করতে পারবেন গ্রাহকরা। এর জন্য নিজের রেজিস্টার্ড নম্বর থেকে  “BAL” লিখে সেই নম্বরটিতে পাঠাতে হবে। তাহলেই নিজের ব্যালেন্স জানতে পারবেন গ্রাহকরা।

মোবাইল নম্বর রেজিস্টার করার পদ্ধতি

মিসড কল হোক বা এসএমএস। দুই ক্ষেত্রেই ব্যালেন্স জানার জন্য প্রাথমিক শর্ত মোবাইল নম্বর ব্যাঙ্কে রেজিস্টার করা। এর জন্য ‘REG অ্যাকাউন্ট নম্বর’ লিখে ০৯২২৩৪৮৮৮৮৮  নম্বরে এসএমএস পাঠাতে হবে। তাহলেই আপনার মোবাইল নম্বরটি আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত হয়ে যাবে।

ATM-এ মোবাইল নম্বর আপডেট করার পদ্ধতি

আপনার নিকটস্থ এসবিআই এটিএম-ই গিয়ে কার্ড সোয়াইপ করে মেনু থেকে ‘Registration’ অপশনটি বেছে নিন।আপনার এটিএম পিন দিন ও ‘Update your mobile number’- এই অপশনটি নির্বাচন করুন। এবার আপনার পুরানো মোবাইল নম্বর লিখুন এবং সেটি কনফার্ম করুন। তারপর নতুন মোবাইল নম্বর লিখুন এবং সেটি যাচাই করে কনর্ফাম করুন।

পুরানো ও নতুন মোবাইল নম্বর দুটিতেই একটি করে ওটিপি পাঠানো হবে। আপনার কাছে যদি আপনার পুরানো নম্বর না থাকে তবে কেবলমাত্র আপনার নতুন নম্বর থেকে ৫৬৭৬৭৬ নম্বরে এসএমএস করুন এবং পরে আপনার ব্যক্তিগত বিবরণীর সফল যাচাইকরণের আপনার মোবাইল নম্বর আপডেট হবে।

ফোন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে মোবাইল নম্বর আপডেট করার পদ্ধতি

ফোন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার মোবাইল নম্বর পরিবর্তন করতে হলে অবশ্যই আপনাকে রেজিস্টার ফোন ব্যাঙ্কিং ব্যবহারকারী হতে হবে। আপনি যদি ইতিমধ্যে রেজিস্টার ফোন ব্যাঙ্কিং গ্রাহক হন তবে আপনি এসবিআই যোগাযোগ কেন্দ্রে ১৮০০-১১-২২-১১ বা ১৮০০-৪২৫-৩৮০০) কল করতে পারেন। তারপর পদক্ষেপ অনুসরণ করুন। মনে রাখবেন কল করার আগে আপনার এটিএম কার্ডের বিশদ, পিন এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজনীয় নথিপত্র হাতের কাছে রাখতে হবে।