আপনার প্রিয় অ্যাপটি কোন দেশের জেনে নিন এইভাবে

1560

লাদাখে গালোয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনার সংঘর্ষ ঘিরে এখন সপ্তমে অশান্তির পারদ। সোমবার রাতে গালোয়ান উপত্যকায় অতর্কিতে ভারতীয় সেনার উপর আক্রমণ চালায় চিনের সেনা। ভারত-চিন সেনার সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন।

লাদাখে চীনা আগ্রাসন কোনোভাবেই মেনে নিতে পারছেন না কোটি কোটি ভারতবাসীরা। চীনের এই আগ্রাসন নীতি ভারতীয়দের সামনে আসতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন তারা। এক সুরে দেশের সেলিব্রিটি থেকে সাধারণ মানুষ চীনা পণ্য বর্জনের ডাক দিচ্ছেন। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় অ্যাপ টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ভারতে কয়েকগুণ কমে গেছে। পাশাপাশি কমছে অন্যান্য জনপ্রিয় চীনা অ্যাপের ব্যবহারও।

কিন্তু এখন প্রশ্ন স্মার্টফোনে থাকা কোন অ্যাপ কোন দেশের তা জানবো কি করে? এই সমস্যা সমাধানে এগিয়ে এসে ‘One Touch applabs’  সংস্থা ‘Remove China Apps’ নামে একটি নতুন অ্যাপ প্লে স্টোরে নিয়ে আসে। এর ফলে খুব সহজেই চেনা যাচ্ছিল চীনা অ্যাপগুলিকে। কিন্তু এই অ্যাপটিকে গুগল তাদের প্লে স্টোর থেকে সরিয়ে দেয়।

‘Remove China Apps’ এই অ্যাপটি কেবলমাত্র চিনা অ্যাপগুলিকে শনাক্ত করত। এখন প্রশ্ন হলো যে কোন অ্যাপ কোন দেশের তা জানবেন কিভাবে?

আপনার স্মার্টফোনে থাকা যেকোনো অ্যাপ কোন দেশের তা চেনার জন্য খুব সহজ একটি পদ্ধতি রয়েছে। যে পদ্ধতিটি অনুসরণ করলেই অনায়াসে চিনতে পারবেন এই অ্যাপটি কোন দেশের।

আরও পড়ুন :- ডিলিট করুন ৫৩ টি চীনা অ্যাপ তালিকা দিল ইন্ডিয়ান ইন্টেলিজেন্স এজেন্সি

যে কোন অ্যাপ কোন দেশের তা চেনার জন্য গুগোলে টাইপ করতে হবে ‘অ্যাপের নাম তারপর একটা স্পেস দিয়ে “origin country”। এরপর সার্চ করলেই সঙ্গে সঙ্গে দেখিয়ে দেবে যে অ্যাপটি সম্পর্কে আপনি জানতে চাইছেন সেটি কোন দেশের।

উদাহরণস্বরূপ, ‘Facebook’ অ্যাপটি কোন দেশের তা জানতে চাইলে কেবলমাত্র গুগলে লিখুন ‘Facebook origin country’। এরকম যত জনপ্রিয় মোবাইল অ্যাপ রয়েছে যেমন Twitter, Tiktok ইত্যাদি সমস্ত অ্যাপ কোন দেশের তা সহজেই জেনে নিতে পারবেন।