আপনার বাইকটি কত মাইলেজ দিচ্ছে কীভাবে বুঝেবেন?

এক লিটার তেলে আপনার বাইকটি কতটা কত পথ যাচ্ছে সেটা জানা জরুরি। আর এই বিষয়টি অনেকেই জানেন না আবার অনেকেই জানেন। তবে যারা জানেন না তারা জেনে নিন আপনার বাইকটি কত মাইলেজ দিচ্ছে সেটা বুঝেবেন কীভাবে?

পদ্ধতি ১

যখন আপনার বাইকটি রিজার্ভার এ থাকে তখন ট্রিপ মিটারটি ফিক্স করে দেবেন। এবার পেট্রোল পাম্পে গিয়ে ১ লিটার পেট্রোল নিন। যতক্ষণ আপনার বাইকটি পুনরায় রিজার্ভে  না আসে, ততক্ষন চালান। এবার দেখুন কত কিলোমিটার চলেছে। এভাবেই আপনি আপনার ট্রিপ মিটার থেকে মাইলেজ এর হিসাব পেয়ে যাবেন।

পদ্ধতি ২

এছাড়া অন্য ভাবেও মাইলেজ হিসাব করা যেতে পারে। তেল ট্যাঙ্কটি পরিপূর্ণ করে ট্যাঙ্কটি খালি না হওয়া পর্যন্ত বাইক চালিয়ে তারপর মাইলেজের হিসাব করতে পারেন। গাণিতিক হিসাবটি হল মোট যত কিলোমিটার চালানো হয়েছে/ যত লিটার তেল নেওয়া হয়েছিলো

এই পদ্ধতির মাধ্যমে আপনি সবচেয়ে সঠিক হিসাবটি পাবেন, আবার আপনার তেল পাম্প এর ক্ষতি হওয়ার সম্ভাবনাও থাকবে না। ট্যাঙ্ক ফুল করে ৩০০ বা ৪০০ কিলোমিটার চালান। তারপর এই দুই বারের মাইলেজের পার্থক্য থেকে আপনার বাইকের মাইলেজ হিসাব করুন। চালানোর পর কিলোমিটার আর তেল কত লিটার নিয়েছেন তা সহজেই হিসাব করতে পারবেন।তবে আপনাকে সব সময় মাথায় যেটি রাখতে হবে তা হল- আপনার বাইকের মাইলেজ এর হিসাব, যে বাইকটি চালাচ্ছে সে কিভাবে চালাচ্ছে,রাস্তার অবস্থা কি রকম আর রাস্তার ট্রাফিক এর অবস্থা কি রকম এই সব কিছুর উপর অনেক খানি নির্ভর করবে।

পদ্ধতি ৩

আপনার বাইকটির তেল ট্যাঙ্ক খুললে দেখতে পাবেন ট্যাঙ্কের মুখের কাছে একটি ছোট ফুটো আছে। এবার সেই ফুটোটির ১/২ সেন্টিমিটার নিচ পর্যন্ত তেল ভর্তি করুন। স্বাভাবিকভাবে মোটরসাইকেলের আর.পি.এম ৫০০০/৬০০০ এর মধ্যে রেখে ৬০/৭০ কিলোমিটার গতিতে ৩০ বা ৫০ কিলোমিটার পথ মোটরসাইলটি চালান।

এরপর আবার পূর্বের চিহ্ন পর্যন্ত তেল ভর্তি করুন। এবার দেখুন কত টাকার বা লিটার তেল নেওয়ার পর আবার আগের চিহ্নিত জায়গা পর্যন্ত তেল ভর্তি হলো। তাহলে জেনে যাবেন কতটুকু তেলে ঠিক কত কিলোমিটার মোটরসাইকেল চালালেন। এবার আপনি চাইলে ঐকিক নিয়মে বের করে ফেলতে পারবেন প্রতি লিটার তেলে আপনার মোটরসাইকেল কত কিলোমিটার চলে।

পদ্ধতি ৪

আরও পড়ুন : আপনার বাইকে এই ১০টি পরিবর্তন করলে কমে যাবে তেলের খরচ

একটি ৫০০ মিলিলিটার মিনারেল ওয়াটারের খালি বোতল নিন। এবার কার্বোরেটরের তেল সাপ্লাইয়ার পাইপটির যে প্রান্ত ট্যাংকের তেল সুইচের সঙ্গে যুক্ত থাকে, সেই প্রান্তটি বোতলের ক্যাপের সঙ্গে যুক্ত করুন। কাজটি এমনভাবে করবেন যেন সংযোগটি লিকেজমুক্ত হয়। তারপর বোতলে ১০০ বা ২০০ মিলিলিটার পেট্রোল নিন। এরপর মোটরসাইকেলের তেল শেষ হওয়া পর্যন্ত চালিয়ে দেখুন কত কিলোমিটার চলে। এভাবে সহজেই বেরিয়ে আসবে আপনার মোটরসাইকেলের সঠিক মাইলেজ।

* মনে রাখতে হবে যে, মোটরসাইকেলের অবস্হা, চালানো, রাস্তার ধরন ও যানজটের কারণেও মাইলেজের তারতম্য হতে পারে।

Loading...