Online-এ Apply করুন Swasthya Sathi Card, পান ৫ লাখ টাকার বিমার সুবিধা

Apply Swasthya Sathi Card Online : গত বছরের নভেম্বরে শেষ দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর জন্য স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Scheme) চালু করেন। মূলত বেসরকারি হাসপাতালের লম্বা বিল থেকে রাজ্যের মানুষকে কিছুটা রেহাই দেওয়ার জন্যই এই উদ্যোগ।

বর্তমানে নির্বাচনী বিধির দরুন সাস্থ্যসাথীর ক্যাম্পগুলি বন্ধ করতে বাধ্য হয় রাজ্য জুড়ে। কিন্তু এখনও অনেক মানুষ এমন আছেন যারা এখনও এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারেননি। তবে চিন্তা নেই। বাড়িয়ে বসে অনলাইনেই আপনি নাম নথিভুক্ত করতে পারবেন। জেনে নিন প্রক্রিয়া।

স্বাস্থ্য সাথী প্রকল্প কি What is Swasthya Sathi Scheme

স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা Benefits of Swasthya Sathi card

swasthya sathi benefits

সরকারি হাসপাতাল-সহ ৭০০-র বেশি বেসরকারি হাসপাতালে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত যে কেউ বছরে চিকিৎসা পাবেন। বিশেষ জটিল রােগের ক্ষেত্রে ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার আওতায় খেকে চিকিৎসা করা যাবে। এই স্বাস্থ্য বিমার আওতায় ১৯০০-র বেশি ধরনের রােগের চিকিৎসার সুবিধা দেওয়া হবে। হাসপাতালে থাকাকালীন সমস্ত চিকিৎসা, পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, খাবার দেওয়া হবে বিনামূল্যে। এছাড়া যাতায়াত তাড়া বাবদ ২০০ টাকা এবং ভর্তির একদিন আগে ও ছাড়া পাওয়ার পরের ৫ দিনের ওষুধও বিনামূল্যে পাওয়া যাবে।

স্বাস্থ্য সাথী প্রকল্প কারা পাবে

who are eligible for swasthya sathi

Who are Eligible for Swasthya Sathi Scheme

সিভিক ভলান্টিয়ার্স, গ্রিন ভলান্টিয়ার্স, ভিলেজ ভলান্টিয়ার্স, সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্স, বিপর্যয় মােকাবিলা কর্মী, জাতীয় স্বেচ্ছাসেবী বল (এনভিএফ), হােমগার্ড, আইসিডিএস কর্মী ও সহকারী, পঞ্চাযেত ও গ্রামােন্নয়ন দপ্তরের স্বনির্ভর গােষ্ঠী, পঞ্চায়েতিরাজ ইনস্টিটিউটের চুক্তিভিত্তিক ও ঠিকা-শ্রমিক, পুর এলাকার স্বনির্ভর গােষ্ঠী, আশা কর্মী, অনারারি হেলথ ওয়ার্কার্স, অর্থদপ্তরের অধীনে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে চুক্তিভিত্তিক ও ঠিকা-শ্রমিকেরা আবেদন করবেন।

who are eligible for swasthya sathi scheme

(who can apply for swasthya sathi scheme) স্বামী/স্ত্রী, তাঁদের ওপর নির্ভরশীল পিতামাতা ও শ্বশুর শাশুড়ি এবং ১৮ বছর বয়স পর্যন্ত ছেলেমেযে প্রত্যেকে এই স্বাস্থ্য বিমার সুবিধা পাবেন। এছাড়াও ত্রিস্তর পঞ্চায়েতের সকল সদস্য ও তাঁদের পরিবার এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আংশিক শিক্ষক ও শিক্ষাকর্মী।

Who can not Apply for Swasthya Sathi

স্বাস্থ্য সাথী প্রকল্প কারা পাবে না? (who are not eligible for swasthya sathi) পরিবারের কোনও সদস্য যদি সরকারি স্বাস্থ্যবীমার (CGHS, WBHS, ESI, etc) উপভোক্তা হন তাহলে তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। যারা সরকার বা সরকারি সংস্থা থেকে বেতন এর সাথে চিকিৎসা ভাতা (Medical Allowance) পান তারা এই প্রকল্পে যুক্ত হতে চাইলে চিকিৎসা ভাতা পাবেন না।

Documents required for Swasthya Sathi Card

অনলাইনে সাস্থ্য সাথী কার্ডে আবেদনের জন্য আবেদনকারীকে তাঁর নাম, আধার নম্বর, ঠিকানা, মোবাইল নম্বর এবং বায়োমেট্রিক তথ্য প্রয়োজন হবে। সাস্থ্যসাথী বাড়ির মহিলা সদস্যের নামে হবে ঠিকই কিন্তু বাড়িতে কোনও মহিলা সদস্য না থাকলে কার্ড হবে পুরুষ সদস্যের নামেই।আবেদনকারীর খাদ্যসাথী কার্ড থাকলে উল্লেখ করতে হবে তাও।পাশাপাশি প্রয়োজন হবে মহিলা সদস্যের সাক্ষর।

How to Apply Swasthya Sathi card Online

অনলাইনে আবেদনের জন্য সাস্থ্য সাথী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://swasthyasathi.gov.in/ যেতে হবে। এরপরেই স্ক্রিনে যে উইন্ডো খুলবে সেখানে ‘Apply Online‘ এ ক্লিক করতে হবে। এরপরেই একটি নতুন পেজ খুলবে যেখানে সমস্ত তথ্য আপনাকে দিতে হবে এবং এবং জরুরি ডকুমেন্টস অ্যাটাচ করে দিয়ে ‘Submit’ করতে হবে,তাহলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ন হবে।

স্বাস্থ্য সাথী প্রকল্প form pdf

স্বাস্থ্য সাথী প্রকল্প form pdf

Click here to Download 

How to Apply Swasthya Sathi Online

যদি আপনার এই প্রক্রিয়ায় আবেদন করতে কোনওরকম সমস্যা হয়,সেক্ষেত্রে আপনি ‘Apply Online’- এর ভেতর Form B For Registration Under Swastha Sathi অপশনে ক্লিক করবেন।আপনার সামনে যে পিডিএফ খুলবে যেখানে সব তথ্য দিয়ে আপনি ফর্মটি ফিলাপ করে আপনার পঞ্চায়েত বা পৌরসভায় জমা দিলেও আপনার আবেদন সম্পন্ন হবে।

সাধারণ মানুষের সুবিধার জন্য স্যস্থ্য সাথী মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে সরকার, যেখান থেকেও এই একই প্রক্রিয়ায় আবেদন করা যায়।যদি কার্ড পেতে আপনি কোনওরকম সমস্যার সন্মুখীন হন সেক্ষেত্রে ৯০৭৩৩১৩২১১ নম্বরে হোয়াটসঅ্যাপ বা টোল ফ্রি ১৮০০-৩৪৫-৫৩৮৪ নম্বরে অভিযোগ জানাতে পারেন।