করোনার টীকা নিতে কীভাবে রেজিস্ট্রেশন করবেন, কী কী নথিপত্র লাগবে

করোনার সংক্রমণ উত্তরোত্তর বাড়তে থাকায় জরুরী ভিত্তিতে করোনার দুটি প্রতিষেধক এ ছাড় দিয়েছে কেন্দ্র। এই দুটি প্রতিষেধকের মধ্যে একটি হলো অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেক ও ICMR এর যৌথ উদ্যোগে তৈরি কো-ভ্যাকসিন।আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনার গণ টিকাকরণ শুরু হতে চলেছে। আর গতকাল মঙ্গলবার আমাদের রাজ্যে পৌঁছালো করোনার এই টিকা।

করোনা ভাইরাসের আতঙ্কে দিন কাটাতে কাটাতে অভ্যস্ত মানুষ দীর্ঘদিন পর আজ স্বস্তির নিঃশ্বাস ফেলল। মঙ্গলবার দুপুরের বিমানে ই পুনের সেরাম ইনস্টিটিউটের তৈরি করোনা টিকা কোভিশিল্ড  কলকাতায় পৌঁছেছে। তাই স্বাভাবিকভাবেই মানুষের মুখে হাসি ফুটেছে। কিন্তু করোনাভাইরাসের এই টিকাকরণের পথেও অনেক প্রশ্ন রয়ে যাচ্ছে মানুষের মনে।

করোনার এই টিকা নেওয়ার জন্য কী  কী নথিপত্র লাগবে কীভাবেই বা হবে এই টিকাকরণ? এই প্রশ্ন উঠতে শুরু করেছে মানুষের মনে। করোনার টিকা নিতে কীভাবে রেজিস্ট্রেশন করতে হবে জেনে নিন।

প্রথমে কাদের টীকা দেওয়া  হবে?

কোভিড যোদ্ধা ও প্রবীণ ব্যক্তি-করোনার এই টিকা প্রথমেই দেওয়া হবে প্রথম সারির কোভিড যোদ্ধাদের অর্থাৎ দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। তারপর অন্যান্য কোভিড যোদ্ধারা যেমন পুলিশকর্মী, পুর কর্মী,সাফাই কর্মী, নগর উন্নয়ন দপ্তরের কর্মীরাও এই তালিকায় আসবেন। কোভিড যোদ্ধাদের এই টিকাকরণ সম্পন্ন হলে তারপর এই টিকা দেওয়া হবে দেশের প্রবীণ নাগরিকদের।

কীভাবে নাম নথিভুক্ত করবেন?

নাম নথিভুক্তকরণ এর জন্য অ্যাপ -চিকিৎসা ক্ষেত্রে যুক্ত মানুষ ছাড়া আর সকলকেই করোনার টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে হবে। তারা  ‘প্লে স্টোর’ থেকে ‘CoWin’ নামক অ্যাপটি ডাউনলোড করে সেখানে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

তথ্য-নাম নথিভুক্ত করণের জন্য ছবি সমেত পরিচয় পত্র অথবা আধার কার্ডের বিস্তারিত তথ্য দিতে হবে। বায়োমেট্রিক,OTP বা ডেমোগ্রাফিকের মাধ্যমে আধারের তথ্য যাচাই করা হবে।নাম নথিভুক্ত হয়ে গেলে টিকা দেওয়ার তারিখ সময় সবকিছু জানিয়ে দেওয়া হবে।

কী কী নথিপত্র লাগবে

টিকা নেওয়ার সময়- নাম নথিভুক্তকরণ এর ক্ষেত্রে যেমন ব্যক্তির সচিত্র পরিচয় পত্র লাগবে তেমনি টিকা নিতে আসার সময় ও ব্যক্তির সচিত্র পরিচয় পত্র লাগবে। টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে সরকারি সচিত্র পরিচয়পত্র বা Aadhaar-এর বিস্তারিত তথ্য দিতে হবে। বায়োমেট্রিক, OTP বা ডেমোগ্রাফিকের মাধ্যমে Aadhaar-এর তথ্য যাচাই করে নেওয়া হবে।