ডকুমেন্ট ছাড়াই বানান Aadhar Card, জানুন পদ্ধতি

সামাজিক এবং অর্থনৈতিক জীবনে আধার কার্ড ভারতীয়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে। প্যান কার্ড করার ক্ষেত্রে, ইনকাম ট্যাক্স দেওয়ার ক্ষেত্রে অথবা কোন সামাজিক প্রকল্পে ভর্তুকি পেতে হলে সরকারের ঘোষণা অনুযায়ী আধার কার্ড বাঞ্ছনীয়।

আর আধার কার্ড তৈরি করার জন্য প্রয়োজন হয় যথোপযুক্ত ডকুমেন্ট বা নথির। যেমন ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, জন্ম তারিখের প্রমানপত্র, ব্যাঙ্ক স্টেটমেন্ট, পাসবুক অথবা ড্রাইভিং লাইসেন্স। যাইহোক এই সমস্ত ডকুমেন্ট বা নথি যদি আপনার কাছে না থাকে তাহলেও আপনি নতুন আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন। UIDAI এর তরফ থেকে এমনই উপায় আনা হয়েছে।

aadhaar-the-rules-for-changing-the-address-associated-with-aadhar-card-became-easier

UIDAI এর এনরোলমেন্ট ফর্ম অনুযায়ী এই সমস্ত উপযুক্ত ডকুমেন্ট ছাড়াও দুটি পদ্ধতি রয়েছে নতুন আধার কার্ড আবেদন করার জন্য, যদি আবেদনকারীর কাছে নিজের ঠিকানার প্রমাণপত্র বা পরিচয়পত্র না থাকে। প্রথম পদ্ধতি হলো, পরিবারের প্রধান সদস্যের সাহায্য নিয়ে এবং দ্বিতীয় পদ্ধতি হলো কোনো একজন সাক্ষাৎকারকের সাহায্য নিয়ে।

প্রথম পদ্ধতি : যদি পরিবারের কোনও সদস্যের যথোপযুক্ত পরিচয়পত্র না থাকে, তাহলে সে আধার কার্ডের জন্য আবেদন করতে পারে পরিবারের প্রধান সদস্যের ডকুমেন্টস দিয়ে। সেক্ষেত্রে প্রথমে ওই সদস্যকে পরিবারের প্রধান সদস্যের ডকুমেন্টস এনরোলমেন্টে দিতে হবে। পরিবারের প্রধান সদস্যকে এক্ষেত্রে অবশ্যই তাঁর আসল পরিচয়পত্র ও ঠিকানাপত্র রাখতে হবে। সঙ্গে যে আবেদন করছেন তাঁকে সহ দুজনকেই সশরীরে হাজির থাকতে হবে। পাশাপাশি পরিবারের প্রধানের সঙ্গে নতুন আধার আবেদনকারী ব্যক্তির কী সম্পর্ক তাঁর প্রমাণ পত্র রাখতে হবে। যেগুলি ডকুমেন্ট হিসাবে ব্যবহার করা যাবে – পিডিএস কার্ড, জব কার্ড, মেডিকেল কার্ড, পেনশন কার্ড, আর্মি ক্যান্টিন কার্ড, পাসপোর্ট, জন্ম প্রমাণ পত্র, রাজ্য বা কেন্দ্র সরকারের অন্যান্য পরিচয় পত্র, বিয়ের পরিচয় পত্র, পোস্ট অফিসের নানান ডকুমেন্টস, সরকারি হাসপাতালে শিশুর জন্মের সময়কার ডিসচার্জ কার্ড, এলাকার পঞ্চায়েত প্রধান বা বিধায়কের স্ট্যাম্প প্যাডে উভয়ের সম্পর্কের প্রমাণপত্র।

দ্বিতীয় পদ্ধতি : একজন ব্যক্তির আধার এনরোলমেন্ট সেন্টারে সাক্ষাৎকারের মাধ্যমেও অন্য এক ব্যক্তি ডকুমেন্ট ছাড়াই আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। যে জন্য প্রয়োজন, যিনি সাক্ষাৎ করাচ্ছেন তার আগে থেকেই আধার কার্ড থাকা। যদি সাক্ষাৎকারক মনে করেন কোন ব্যক্তির ডকুমেন্ট নেই অথচ তার আধার কার্ড হওয়া উচিত, তাহলে এই পদ্ধতিতে আধার কার্ডের আবেদন করা যেতে পারে।

আরও পড়ুন :- আধার কার্ড হারিয়ে গেছে? মোবাইল নম্বর যোগ নেই? কার্ড বেরবে এইভাবে

ডকুমেন্ট ছাড়া দুটি পদ্ধতিতে আধার কার্ডের আবেদনের আগে মনে রাখার অবশ্যই প্রয়োজন, সাক্ষাৎকারক হোক অথবা পরিবারের প্রধান সদস্যের সাহায্য নিয়ে নতুন আধারের আবেদন হোক, দুটি ক্ষেত্রেই আবেদনকারী এবং মাধ্যম ব্যক্তিকে সশরীরে এনরোলমেন্ট সেন্টারে উপস্থিত থাকতে হবে।