হাতে কতক্ষণ বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস, প্রকাশ্যে এলো গবেষণার ফল

How much time Coronavirus stay on Human Skin
How much time Coronavirus stay on Human Skin

করোনা ভাইরাসকে কাবু করার অন্যতম উপায় পরিচ্ছন্নতা। বারবার সাবান দিয়ে হাত ধোওয়া। অ্যালকোহল বিশিষ্ট হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করার মাধ্যমে অনেকটাই প্রতিহত করা যায় করোনা ভাইরাসের প্রকোপ। কিন্তু এখনও সচেতন নন অনেকেই।

এবার ত্বকের ওপর ভাইরাসের অস্তিত্ব নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন গবেষকরা। গবেষকরা জানিয়েদিলেন ত্বকের ওপর করোনা ভাইরাসের কতক্ষণ বেঁচে থাকার ক্ষমতা রয়েছ।

সম্প্রতি ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিসেস জার্নালে প্রকাশিত একটি গবেষণাতে ইনফ্লুয়েঞ্জার মতন সাধারণ ফ্লু এর সাথে কোভিডের মতন ক্ষতিকারক অণুজীব বা প্যথজেনের(Pathogen) তুলনা করা হয়েছে। গবেষণায় জানা গেছে প্যাথোজেন থেকে যে ফ্লু তৈরি হয় তা সাধারণত মানব ত্বকের ওপর ১০৮ মিনিট বাঁচতে পারে।

তবে এক্ষেত্রে কোভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাস বা সার্স-কোভ-২ ব্যতিক্রম। এই ভাইরাসটি মানব ত্বকে ৯ ঘণ্টা পর্যন্ত বাঁচতে পারে। এই পরীক্ষাটি জাপানের গবেষকরা করেছেন করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর পর অটোপসির মাধ্যমে তার ত্বকের নমুনা নিয়ে।

তবে গবেষণায় আরও দেখা গেছে ইথানল প্রয়োগের ১৫ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাস এবং ফ্লু ভাইরাস নিস্ক্রিয় হয়ে যায়।অর্থাৎ হাত পরিষ্কার রাখাকেই করোনা প্রতিরোধের মূল মন্ত্র মনে করা হচ্ছে।

আরও পড়ুন : করোনা আবহে দুশ্চিন্তায় শরীরে দেখা দিচ্ছে যে যে রোগ

তবে এই পরীক্ষা ল্যাবেরটরির ভেতরে করা হয়েছে যার সাথে বাইরের পরিবেশের পার্থক্য আছে। ল্যাবেরোটরির ভেতরের এবং বাইরের পরিবেশ আলাদা হওয়ায় এই বিষয় আরও বিশদে গবেষণা করা প্রয়োজন।

আরও পড়ুন : শারীরে কোন কোন রোগ থাকলে করোনায় মৃত্যুর আশঙ্কা বেশি

করোনা আক্রান্ত ব্যাক্তির হাঁচি বা কাশির ড্রপলেট থেকে সংক্রমন হতে পারলেও বাইরের পরিবেশে সূর্যালোক ও অতিবেগুনি রশ্মি থাকায় ল্যাবের থেকে বাইরে ভাইরাস তুলনামূলক কম সক্রিয় থাকবে।সেই কারণে এই বিষয় আরও কাজ করা প্রয়োজন।