একটি কয়েন তৈরি করতে সরকারের কত টাকা খরচ হয় জানেন?

১ টাকা বর্তমান বাজারে সাধারণ মানুষের কাছে কোন গুরুত্বপূর্ণ কয়েন না হলেও এই ১ টাকায় ভারতের অর্থনীতির ভিত নড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। আমরা যে ১ টাকার কয়েনকে তুচ্ছ বলে মনে করি, সেই কয়েন তৈরির পিছনে সরকারের কত টাকা খরচ হয় সে কথা জানলে আপনি ঘাবড়ে যাবেন। ১ টাকার কয়েন তৈরির পিছনে টাঁকশালে যে খরচ হয়, সেই খরচ বহন করতে হয় ভারত সরকারকে। তাহলে এই ১ টাকার কয়েন তৈরি করতে খরচ কত হয়? খরচের পরিমাণ জানতে সরকারের কাছে তথ্য জানার আইনে প্রশ্ন করা হয়েছিল। তার জবাব দিতে গিয়ে সরকার জানিয়েছে প্রতিটি ১ টাকা, ২ টাকা, ৫ টাকা এবং ১০ টাকা কয়েন তৈরি করতে কত খরচ হয়?

তথ্যের অধিকার জানার আইন বা আরটিআই-এর মাধ্যমে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কাছে এমনই তথ্য জানতে চেয়েছিলেন জনৈক এক ব্যক্তি। প্রশ্ন ছিল এমন টাঁকশালে প্রতিটি কয়েন তৈরিতে খরচ কত হয়? এবং সাথে সাথে আরও একটি প্রশ্ন ছিল গত পাঁচ বছরে মোট কত কয়েন তৈরি করা হয়েছিল?

আরও পড়ুন : আসছে ১০০ টাকার নতুন নোট; কীভাবে চিনবেন আসল আর নকল নোট?

এই প্রশ্নের উত্তর দিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতের সমস্ত টাঁকশালে এই সমস্ত প্রশ্নের প্রতিলিপি পাঠায়। আরটিআই-এর মাধ্যমে জানতে চাওয়া হয়েছিল আদতে সত্যিই কত খরচ হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার থেকে আরটিআই এর প্রতিলিপি ভারতীয় টাঁকশালগুলি পাওয়ার পর হায়দ্রাবাদের টাঁকশাল এই প্রশ্নের উত্তর জানিয়েছে।

আরও পড়ুন : দশ টাকার সব কয়েন এবার বৈধ জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক

আরও পড়ুন : ভারতীয় নোটের সব অজানা কথা, হলফ করে বলছি আপনি জানেন না

প্রশ্নের উত্তরে তারা জানিয়েছে, প্রতিটি ১ টাকার কয়েন তৈরি করতে তাদের খরচ হয় ১ টাকা ১১ পয়সা অর্থাৎ ১ টাকার বাজার মূল্যের থেকে বেশি খরচ হয় এই ১ টাকার কয়েন তৈরি করতে। এছাড়াও তাদের তরফে জানানো হয় প্রতিটি ২ টাকার কয়েন তৈরি করতে খরচ হয় ১ টাকা ২৮ পয়সা, ৫ টাকার কয়েন তৈরি করতে খরচ হয় ৩ টাকা ৬৯ পয়সা, এবং ১০ টাকার কয়েন তৈরি করতে খরচ ৫ টাকা ৫৪ পয়সা।

অর্থাৎ দেখা যাচ্ছে যে, বাজারে যে কয়েনের মূল্য সাধারণ মানুষের কাছে অতি সাধারন, সেই কয়েন তৈরি করতেই সরকারের ঝুলি থেকে বের হয় কয়েনের বাজার মূল্যের থেকে অধিক টাকা।

Loading...