যে কারণে আমির খানের ওপর আজীবন কৃতজ্ঞ থাকবেন ৩ খান

বলিউড ইন্ডাস্ট্রিতে “কাপুর’, “খান’ একটি ব্র্যান্ড। এই “খান’ ব্রান্ডের চারজন সুপারস্টার খান হলেন শাহরুখ খান (Shah Rukh Khan), সালমান খান (Salman Khan), আমির খান (Amir Khan) এবং সেফ আলী খান (Saif Ali Khan)। এই চারজনই বলিউডে নিজেদের আলাদা জায়গা বানানোর জন্য কঠোর পরিশ্রম করেছেন কিন্তু তার সাথে ভাগ্যও যে তাদের সাথে তাদের ভাগ্যও সহায় ছিল,একথা বলতেই হয়।

এদের মধ্যে তিন খানের সাফল্যের পেছনে অজান্তেই দায়ী চতুর্থ খান। নিজের অজান্তেই বলিউডের ৩ খানের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছেন আরেক খান। দেখে নেওয়া যাক কিভাবে শাহরুখ খান (Shahrukh Khan), সালমান খান (Salman Khan) এবং সেইফ আলী খানের (Saif Ali Khan) ভাগ্য বদল করলেন আমির খান (Amir Khan)।

শাহরুখ খান (Shah Rukh Khan) :- শাহরুখ খানের (Shah Rukh Khan)-এর কেরিয়ার শুরু হয় টেলিভিশনের মধ্যে দিয়ে। টেলিভিশন থেকে ফিল্ম জগতে প্রবেশ করেই পরপর চারটি ফিল্ম করেন তিনি। কিন্তু কিং খানের ভাগ্যের চাকা বদলে দেয় ১৯৯৩ সালে প্রকাশিত ছবি “ডর’ (Darr)। ছবিতে ভিলেন হিসেবে তার অভিনয় নাড়া দিয়ে যায় দর্শককুলকে। আজও অনেকে মনে করেন এই ছবিতেই তার অন্যতম শ্রেষ্ঠ অভিনয় প্রকাশ পেয়েছে।

এই ছবির পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। কিন্তু আপনারা জানেন কি, আমির খানের (Amir Khan) জন্যই এই ছবিটি পেয়েছিলেন তিনি! হ্যা,এই ছবির জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন Mr. Perfectionist। তবে তিনি ছবিটি করতে মানা করে দেওয়ায় ছবির অফারটি আসে শাহরুখ খানের (Shahrukh Khan) কাছে।

সালমান খান (Salman Khan) :- সাল্লু ভাইয়ের বিশাল ফ্যান ফলোয়িং তৈরি হয় ১৯৯৪ সালে প্রকাশ পাওয়া ছবি ‘হম আপকে হ্যায় কওন’ এর পর পরই। এই ছবিতে তার এবং মাধুরী দীক্ষিত এর জুটি, ছবির অভিনয়, ভাবনা সবই মন ছুঁয়ে যায় দর্শকদের। এই ছবিটি করার আগে সালমান খানের (Salman Khan) ৫টি ছবি ফ্লপ হয় বক্স অফিসে। এই ছবিটিই ভাগ্যের চাকা বদলে দেয় সালমান ভাইয়ের।

তবে এই ছবিটির জন্য অবশ্যই আমির খানের (Amir Khan) কাছে কৃতজ্ঞ থাকা উচিত সালমান খানের (Salman Khan), কারণ এই ছবিটি প্রথমে অফার করা হয় আমিরকেই।তবে কোনও কারণে তার মনে হয় এই ছবিতে তার থেকেও বেশী প্রভাবশালী মাধুরী দীক্ষিত এর চরিত্র, এবং তিনি ছবিটি করবেন না বলে সিদ্ধান্ত জানান।তারপর? সালমান খান (Salmam Khan) সেই ছবি করেই বলিউডের প্রথম সারির অভিনেতাদের দলে নাম লেখান।

সেফ আলী খান (Saif Ali Khan) :-  ২০০৬ সালে প্রকাশিত ছবি “ওমকারা”।ছবিটি তৈরি হয় উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক ‘Othello’ এর ওপর ভিত্তি করে।এই ছবির মাধ্যমেই সেইফ আলী খান (Saif Ali Khan) নিজেকে একজন অভিনেতা হিসেবে প্রমাণ করেছিলেন এবং তার কেরিয়ার ওপরে উঠতে শুরু করে।তবে এই ছবির ‘ল্যাংড়া ত্যাগী’ চরিত্রের প্রস্তাবটা প্রথমে যায় আমির খানের (Amir Khan) কাছেই।

তবে এক্ষেত্রে গল্পটা একটু আলাদা। আমিরের স্ক্রিপ্ট এতটাই পছন্দ হয় যে অভিনয়ের সাথে সহ-প্রযোজনারও দায়িত্ব নিয়ে নেন তিনি।তারপরই ছবির অনেককিছুই নিজের মতন করে বদলাতে শুরু করেন তিনি,যা একদমই পছন্দ হয়না পরিচালকদের। এই পরিস্থিতিতে আমিরের সাথে পরিচালকদের মতবিরোধ হলে পুরো ছবিটি থেকেই সরে দাড়ান তিনি,এমনকি অভিনয় থেকেও।এরপরেই সেই ভূমিকায় অভিনয় করে সমালোচক এবং দর্শকদের রীতিমত অবাক করে দেন সেইফ আলী খান (Saif Ali Khan)। আর কোনওদিন পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।