মাখনের মত মসৃণ হবে ত্বক! শীতে খসখসে ত্বকের যত্নে বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ক্রিমটি

শীতে ত্বকের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে নিন ক্রিম, ত্বক থাকবে কোমল ও মসৃণ

Homemade winter special cream for daily use on skin

শীতকাল এলে ত্বকের জন্য অতিরিক্ত যত্ন (Winter Skin Care Tips) নিতেই হয়। না হলেই খসখসে ত্বকের সমস্যায় ভুগতে হতে পারে। অবশ্য শীতের ব্যবহারের জন্য বাজারে বিভিন্ন নামিদামি কোম্পানির নানা ক্রিম বা লোশন পাওয়া যায়। তবে সেগুলোর দাম যথেষ্ট বেশি এবং লাগানোর ৩-৪ ঘন্টা পরেই ত্বকের অবস্থা আবার আগের মত রুক্ষ হয়ে যায়। এই সমস্যার সমাধান রয়েছে একেবারে আপনার হাতের নাগালে।

আজ এই প্রতিবেদনে মাত্র ৫ টি উপকরণের ব্যবহারে এমন একটি অসাধারণ ক্রিম বানানোর পদ্ধতি রইল যা আপনার টাকাও বাঁচাবে, আবার সেই সঙ্গে ত্বকের যত্নে দারুণ কার্যকরী। ক্রিমটি আপনি আপনার মুখে, হাতে-পায়ে, শরীরের যে কোনও রুক্ষ জায়গাতেই লাগাতে পারবেন। কাজেই আর দেরি না করে এখনই জেনে নিন কীভাবে এই ক্রিমটি (Winter Special Homemade Cream for Skin) বাড়িতে বানিয়ে নেবেন।

এই ক্রিমটি বানানোর জন্য প্রয়োজন হবে চার থেকে পাঁচটি জলে ভেজানো আমন্ড, তিন থেকে চার টেবিল চামচ গ্লিসারিন, তিন থেকে চার টেবিল চামচ ভিটামিন ই অয়েল, সমপরিমাণ নারকেল তেল এবং সমপরিমাণ অ্যালোভেরা জেল। এবার বাদামগুলোকে বেটে নিয়ে ভাল করে ছেঁকে দুধ বের করে নিতে হবে। তারপর সমস্ত উপকরণ একটি বাটিতে খুব ভাল করে মিশিয়ে নিন।

মেশানোর সময় পাত্রটা কাঁচের বাটি হলে সব থেকে ভাল হয়। মিশানোর পর একটি কাঁচের পাত্রে এই ক্রিমটি রেখে দিতে হবে। আপনি এই ক্রিমটি শীতকালে ঘরের তাপমাত্রায় রেখে ৩-৪ দিন ব্যবহার করতে পারবেন। বেশি পরিমাণে বানিয়ে যদি স্টোর করে রাখতে চান তাহলে রেফ্রিজারেটরের মধ্যে রাখতে হবে। এবার জেনে নিন এই ক্রিম ব্যবহার করার পদ্ধতি।

ক্রিমটি ব্যবহার করার আগে প্রথমেই ভাল করে মুখ পরিষ্কার করে নিতে হবে। রাতে শুতে যাওয়ার আগে কিংবা স্নান করে বেরিয়ে আসার পর ক্রিমটি মুখে এবং হাতে পায়ে ভাল করে মেখে নিন। তবে এই ক্রিমটি ব্যবহার করার পর কখনও বাইরে রোদের আলোতে যাওয়া যাবে না। রাতের বেলা এই ক্রিমটি মাখার জন্য সবথেকে উপযুক্ত সময়।

যদি এই ক্রিমটি আপনি প্রতিদিন ব্যবহার করেন তাহলে বাইরে থেকে আপনাকে আর কোনও ক্রিম দাম দিয়ে কিনতে হবে না। প্রতিদিনের ব্যবহারের জন্য এই ক্রিমটি ভীষণ উপযোগী। শীতকালে যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায় তারা নির্দ্বিধায় বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ক্রিমটি। যাদের ত্বকে এলার্জির সমস্যা রয়েছে তারাও ব্যবহার করতে পারেন যদি না ক্রিমটি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণে এলার্জি না থেকে থাকে। ফল পাবেন হাতেনাতে।