বাড়িতে এইভাবে বানান মিষ্টির দোকানের মত পারফেক্ট সন্দেশ, দেখে নিন রেসিপি

খুব অল্প উপকরণ দিয়ে বাড়িতেই মিষ্টির দোকানের মতো পারফেক্ট সন্দেশ বানানোর পদ্ধতি

Sweet Recipe : মিষ্টি ছাড়া অসম্পূর্ণ বাঙালির যে কোনও উৎসব। পুজোর সময় বিভিন্ন রকম মিষ্টি আসে বাজারে। বলা যেতে পারে,নতুন নতুন মিষ্টি আনার জন্য দীর্ঘ সময় ধরে প্রস্তুতি নেয় শহরের নামি-দামী মিষ্টি বিক্রেতারা। বাড়িতেও চলে নানা রকমের মিষ্টি তৈরি। নারকেল নাড়ু, চন্দ্রপুলি তো হয় এবার না হয় দোকানের মতো নরম নরম কালাকান্দ (Kalakand Recipe) তৈরি করে নিন বাড়িতে।

বাড়িতেই চোখের পলকে তৈরি হচ্ছে দোকানের মতো নরম ও রসালো কালাকান্দ সন্দেশ। তাও আবার ঘরে থাকা সাধারণ উপকরণ দিয়ে। কালাকান্দ কিন্তু শুধু বাঙালি মিষ্টি নয়। এই মিষ্টি সব ভারতীয়রাই বানান ও খান। বাবা ঠাকুরদাস নামে এক রাজস্থানি হালুইকর এই মিষ্টি প্রথম তৈরি করেছিলেন।

Kalakand Recipe

রাজস্থানের আলওয়ারে এই বাবা ঠাকুরদাস নামের হলুইকর একদিন মিষ্টি বানানোর জন্য দুধ জ্বাল দিচ্ছিল। সেই সময় দুধটা ছানা কেটে যায়। এরপর কোনো উপায় না পেয়ে তিনি ওই কাটা দুধ টাকেই জ্বাল দিয়ে চিনি মিশিয়ে কালাকাঁদ তৈরি করেন। আর নিজের এই নতুন আবিষ্কারকে শিল্প কলার সঙ্গে তুলনা করেই বাবা ঠাকুরদাস এই নতুন মিষ্টির নামকরণ করেছিলেন কালাকাঁদ। আর আজ আমরা এই বাড়িতে বানানোর সহজ রেসিপি জেনে নেব।

কালাকাঁদ তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ : খুব নামমাত্র উপকরণ দিয়ে বাড়িতে এই মিষ্টি বানানো সম্ভব। কম সময়ের মধ্যে বাড়ির যেকোনো অনুষ্ঠানে আপনি এই মিষ্টি বানিয়ে নিতে পারবেন। এটি বানাতে লাগবে, ২৫০ গ্রাম ছানা, ২০০ গ্রাম খোয়া ক্ষীর, হাফ কাপ দুধ, কনডেন্সড্ মিল্ক, হাফ কাপ চিনি, ১ চামচ এলাচগুঁড়ো, ১ চামচ ঘি,আমন্ড, জাফরান।

Kalakand Recipe

কালাকাঁদ তৈরির জন্য প্রয়োজনীয় রেসিপি : সবার প্রথম কিছুটা ছানা জোগাড় করতে হবে। আপনি চাইলে দোকান থেকে কিনতে পারেন আবার বাড়িতেও বানাতে পারেন। এরপর সেই ছানা টাকে সবার আগে মিহি করে মেখে নিতে হবে। দুধ টাকে ফোটাতে দিয়ে তার মধ্যে ছানাটি দিয়ে নাড়াচাড়া করে অপেক্ষা করলেই তৈরি হয়ে যাবে খোয়া ক্ষীর।

আরও পড়ুন : WhatsApp থেকে বাড়িতে বসে ইনকাম করুন মোটা টাকা, রইল সেরা Online Earning এর উপায়

Kalakand Recipe

আরও পড়ুন : খুশকি থেকে চুল পড়া, শীতের সব সমস্যা হবে দূর, করুন ছোট্ট এই কাজ

এবার এই মিশ্রণের মধ্যে দিয়ে দিতে হবে ঘি। ভালো করে একটু নাড়াচাড়া করে তার মধ্যে দিয়ে দিতে হবে দুধ ও কনডেন্সড্ মিল্ক। এ বার এই মিশ্রণ ধীরে ধীরে জ্বাল দিয়ে ঘন করে তৈরি করুন। কম আঁচে জ্বাল দিতে থাকুন। কিছুক্ষন পর পরিমাণ মত চিনি, এলাচ গুঁড়ো, জাফরান মিশিয়ে একটি থালা তে ঘি বুলিয়ে ঢেলে ঠান্ডা হতে দিন। তারপর তার ওপরে আমন্ড ছড়িয়ে কেটে কেটে পরিবেশন করুন।