বাড়িতেই বানান এই ম্যাজিক মশলা, এক চিমটে মশলাতেই বানানো যাবে ৫০ রকমের তরকারি

ডাল-তরকারি হোক বা মাছ-মাংস, এই ম্যাজিক মশলা দিয়ে বানানো যাবে ৫০ রকমের তরকারি

Homemade Gravy Premix Masala Recipe

নিরামিষ হোক বা আমিষ, রান্নায় যদি মশলা উপকরণ ঠিকঠাক না পড়ে তাহলে স্বাদ ভালো হবে না। রান্না করার সময় জিরে, ধনে, আদা, রসুন, লঙ্কা, গরম মসলা আলাদা আলাদা করে ব্যবহার না করে বরং বানিয়ে ফেলুন একটাই দুর্দান্ত মশলা পাউডার যার মধ্যে থাকবে সবকিছু। এই মশলা পাউডার এক চিমটে ব্যবহার করলেই যেকোনও রান্নার স্বাদ বদলে যাবে। শিখে নিন এই গ্রেভি মশলা পাউডার (Gravy Mashala Powder) বানানোর কৌশল।

গ্রেভি মশলা পাউডার বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ১. কাজুবাদাম – ১৫ টা, ২. চারমগজ – ৪ চা চামচ, ৩. ছোলা রোস্ট করা – ৪ চামচ, ৪. তেজপাতা – ৩ টে, ৫. এলাচ – ৫ টা, ৬. কালো এলাচ – ১ টা, ৭. স্টার এনিস – ১ টা, ৮. দারচিনি – ১ টা, ৯. গোটা গোলমরিচ – ১৫ টা, ১০. লবঙ্গ – ৫ টা, ১১. গোটা জিরে – ১ চা চামচ, ১২. গুঁড়ো দুধ ‍- ১.১/২ চামচ

১৩. অনিয়ান পাউডার – ৪ চামচ, ১৪. জিঞ্জার পাউডার – ১.১/২ চামচ, ১৫. গার্লিক পাউডার – ১ চামচ, ১৬. টমেটো পাউডার – ৪ চামচ, ১৭. লঙ্কার গুঁড়ো – ৩ চামচ, ১৮. কাসুরি মেথি – ২.১/২ চামচ, ১৯. ধনে গুঁড়ো – ৪ চামচ, ২০. হলুদ – ১ চামচ, ২১. কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো – ২ চামচ, ২২. বিট লবন – ১/২ চামচ, ২৩. সাদা নুন – ১ চামচ, ২৪. চিনি – ১ চামচ, ২৫. ঘি – ১ চামচ.

গ্রেভি মশলা বানানোর পদ্ধতি :এই অসাধারণ মশলাটি বানানোর জন্য প্রথমে ব্লেন্ডারে কাজুবাদাম ১৫ টা, চারমগজ ৪ চা চামচ, ছোলা রোস্ট করা ৪ চামচ, তেজপাতা ৩ টে, এলাচ ৫ টা, কালো এলাচ ১ টা, স্টার এনিস ১ টা, দারচিনি একটা, গোটা গোলমরিচ ১৫টা, লবঙ্গ ৫ টা, গোটা জিরে ১ চা চামচ

Special Masala Recipe

গুঁড়ো দুধ ১.১/২ চামচ, অনিয়ান পাউডার ৪ চামচ, জিঞ্জার পাউডার ১.১/২ চামচ, গার্লিক পাউডার ১ চামচ, টমেটো পাউডার ৪ চামচ, লঙ্কার গুঁড়ো ৩ চামচ, কাসুরি মেথি ২.১/২ চামচ, ধনে গুঁড়ো ৪ চামচ, হলুদ ১ চামচ, কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো ২ চামচ, বিট লবন ১/২ চামচ, সাদা নুন এক চামচ, চিনি এক চামচ দিয়ে মিহি করে পিষে নিন।

এবার প্যানে এক চামচ ঘি গরম করে তাতে এই মশলার পাউডার ২ মিনিট রোস্ট করে নিতে হবে। তারপর এই মশলা ঠান্ডা করে একটি কাচের বোতলে ভরে নিন। একবার বানালে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। যেকোনও রান্নাতে ২-৩ চামচ ব্যবহার করলেই রান্নার স্বাদ বদলে যাবে নিমেষেই।