মাথায় লাগান এই জাদুকরী তেল, পাকা চুল ১০০% কালো হবে চোখের নিমেষে

লাগবে না টাকা, বিনামুল্যে ঘরোয়া উপায়ে পাকা চুল করে নিন কালো

Homemade Black Seed Oil For Treating Grey White Hair

আজকাল কেমিক্যাল মিশ্রিত শ্যাম্পু, কন্ডিশনার এবং তেলের অত্যধিক ব্যবহারে ৩০ পেরোতে না পেরোতেই চুলে পাক ধরতে শুরু করে। এরপর পাকা চুল লুকোনোর জন্য যে বাজার চলতি ডাই ব্যবহার করছেন তাতেও ভরপুর মাত্রায় কেমিক্যাল রয়েছে। যা দীর্ঘদিনের ব্যবহারে চুলের তো ক্ষতি করবেই সঙ্গে ক্যান্সারের মতো রোগও ডেকে আনতে পারে। তাহলে পাকা চুল থেকে মুক্তি পাওয়ার আর কোনও স্বাস্থ্যসম্মত উপায় আছে কি?

রান্নায় ব্যবহৃত কালো জিরে শরীরের পক্ষে যেমন ভাল তেমনই চুলেরও যত্ন নেয়। নিয়মিত যদি কালো জিরের তেল ব্যবহার করতে পারেন তাহলে দেখবেন পাকা চুলের সমস্যা গায়েব হয়ে গিয়েছে। কী ভাবে বানাবেন এই তেল (Kalo Jirer Tel To Prevent Gray Hair)? রইল তার পদ্ধতি।

কালো জিরের তেল বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : সরষের তেল অথবা নারকেল তেল, কালো জিরে, মেথির বীজ, ক্যাস্টর অয়েল, একটি কাঁচের পাত্র।

কালো জিরের তেল বানানোর পদ্ধতি : প্রথমে মেথি এবং কালো জিরে খুব ভালো করে পিষে গুঁড়ো করে নিন। এবার একটি কাঁচের পাত্রের মধ্যে এই গুঁড়ো রেখে তার মধ্যে পরিমাণমতো তেল ঢেলে পাত্রের মুখ বন্ধ করে রেখে দিন সূর্যের আলোর নিচে। ২-৩ সপ্তাহের জন্য এইভাবে তেল সূর্যের আলোতে রাখতে হবে। এই সময় প্রতি ২ দিন পর পর চামচের সাহায্যে তেলের মিশ্রণটি নেড়ে নিতে হবে। ২-৩ সপ্তাহ পর তেলটি ছেঁকে নিয়ে ব্যবহার করুন।

কালো জিরের মধ্যে এমন কি গুণ রয়েছে যা চুল কালো করতে সহায়ক : বাজার চলতি বিভিন্ন হেয়ার মাস্ক এবং কন্ডিশনারের মধ্যে কালো জিরে ব্যবহার করা হয়। এরমধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ এবং ভরপুর পুষ্টি যা প্রাকৃতিকভাবে চুলের যত্ন নেয়। কালো জিরের তেলে লিনোলিক অ্যাসিড থাকে যা চুল পাকা রোধ করে। এর মধ্যে রয়েছে ওমেগা ৩ যা রক্ত সঞ্চালনে সাহায্য করে। কালো জিরের তেল চুল পড়ার সমস্যা রোধ করতে এবং নতুন চুল গজাতেও সাহায্য করবে।

কালোজিরার তেল ব্যবহারের উপায় : সপ্তাহে একদিন কিংবা দুইদিন মাথার ত্বকে তেল ভালো করে ম্যাসাজ করে নিয়ে রেখে দিন আধ ঘন্টার জন্য। তারপর ভালো মানের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। নিয়মিত করলে তফাৎটা লক্ষ্য করতে পারবেন।