করুন শুধু এই ছোট্ট কাজ, চিরতরে বাড়ি থেকে পালাবে সব আরশোলা

Home Remedies To Remove Cockroaches : প্রায় সকলের বাড়িতেই আরশোলার (Cockroach) সমস্যা খুব কমন‌ একটি সমস্যা। এই পোকাটিকে নিরীহ দেখতে হলেও যথেষ্ট ক্ষতিকারক। তাই বাড়ি থেকে আরশোলা দূর না করলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আরশোলা দূর করার সহজ উপায় দেওয়া হল এই প্রতিবেদনে।

আরশোলা তাড়ানোর ঘরোয়া পদ্ধতি পদ্ধতি (Home remedies to get rid of Cockroaches): প্রায় সবার রান্না ঘরেই তেজপাতা থাকে এই তেজপাতা যদি গুঁড়ো করে ঘরের বিভিন্ন কোনায় ছড়িয়ে দেওয়া যায় তাহলে গন্ধেই পালাবে আরশোলা।

COCKROACHES

তেজপাতার মতোই লবঙ্গ এক্ষেত্রে খুব কার্যকরী। এটিও সবার বাড়িতে থাকে। রান্না ঘরের ড্রয়ার, স্টোর রুমের তাকে যদি লবঙ্গ রাখা হয় তাহলে আরশোলা আর সেখানে থাকবে না। তবে এক সপ্তাহ পর পর এই লবঙ্গগুলি ফেলে দিয়ে আবার নতুন করে লবঙ্গ রাখতে হবে।

একটি পাত্রে গরম জল নিয়ে সেই জলে ১ চামচ ভিনিগার মিশিয়ে নিতে হবে। এভাবে যে মিশ্রণটি তৈরি হবে সেটি আরশোলা তাড়ানোর জন্য খুব কার্যকরী। এই মিশ্রণ দিয়ে যদি রান্না ঘরের কোনা গুলো ভালো করে মোছা হয় তাহলে আর আরশোলা থাকবে না।

COCKROACHES

আরও পড়ুন – চিরতরে মাছি তাড়াতে করুন এই ছোট্ট কাজ, বাপ বাপ বলে পালাবে সব মাছি

বেকিং সোডার সঙ্গে মধু অথবা চিনি ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে‌ নেওয়া যেতে পারে। এই মিশ্রণটি এমন জায়গাতেই রাখতে হবে যেখানে আরশোলা বেশি আসে। এই মিশ্রণের মিষ্টি গন্ধে আরশোলা আকৃষ্ট হবে এবং এটা খাবে। কিন্তু বেকিং সোডা মেশানোর জন্য আরশোলা এটা খাওয়ার পর মারা যাবে।

COCKROACHES

আরও পড়ুন – ঘরোয়া উপায়ে বাড়িতেই বানান হরলিক্স, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি

আরশোলা তাড়ানোর ক্ষেত্রে খুব কার্যকরী হল কেরোসিন তেল। এই তেল ব্যবহার করেও আরশোলা তাড়ানো যায়। এছাড়াও যদি ১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটার সঙ্গে ভালো করে কোকো পাউডার মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করা যেতে পারে। এবার ঘরের কোনে যদি এই মিশ্রণ রেখে দেওয়া যায় তাহলে আরশোলা এটা খাওয়ার পর আরশোলা মরে যাবে। এভাবেও আরশোলা দূর করা যায়।