যেকোনও রান্নার স্বাদ বাড়িয়ে দেবে এই জাদুকরী মশলা, আঙুল না চাটলে পয়সা ফেরত

শুধুমাত্র ১ চামচ মশলা যেকোনও সব্জিতে দিন, নিরামিষ হোক বা আমিষ বেড়ে যাবে রান্নার স্বাদ

ইদানিং রান্নার স্বাদ বাড়াতে হরেক রকমের মশলা পাওয়া যাচ্ছে বাজারে। মাংস রান্না, ডিম রান্না, মাছ রান্না থেকে শুরু করে সাধারণ সবজি রান্না করার জন্যেও দুর্দান্ত সব মশলা পাওয়া যাচ্ছে হাতের নাগালে। আজ এই প্রতিবেদনে তাই একটি দুর্দান্ত মশলা তৈরির রেসিপি রইল যা অল্প পরিমাণ ব্যবহার করলেই যে কোনও সবজি রান্নার স্বাদ বাড়বে দ্বিগুণ। এক নজরে জেনে নিন কীভাবে বানানো যায় এই মশলা (Sabji Mashala)।

মশলা তৈরীর জন্য প্রয়োজনীয় উপকরণ : গোটা জিরে এক চা চামচ, গোটা গোলমরিচ ১/২ চামচ, ছোট এলাচ ৫টা, বড় কালো এলাচ ৪টে, স্টার অ্যানিস ৪টে, দারচিনি বড় একটা, জায়ফল একটা, পোস্ত ১/২ চামচ, লবঙ্গ ১০টা, এক কাপ গোটা ধনে, শুকনো লঙ্কা ২টো, হলুদ ১/২ চামচ, তেজপাতা ৫-৬টা, গোটা মৌরি ১/৩ চামচ,

Special Masala Recipe

 

সবজি মশলা বানানোর পদ্ধতি : প্রথমে গ্যাসের ওভেনের উপর একটা তাওয়া কিংবা প্যান বসান। প্রথমেই গ্যাস অন করবেন না। গ্যাস বন্ধ থাকা অবস্থাতে গোটা জিরে এক চা চামচ, গোটা গোলমরিচ ১/২ চামচ, ছোট এলাচ ৫টা, বড় কালো এলাচ ৪টে, স্টার অ্যানিস ৪টে, দারচিনি বড় একটা, জায়ফল একটা, পোস্ত ১/২ চামচ, লবঙ্গ ১০টা, এক কাপ গোটা ধনে, শুকনো লঙ্কা ২টো, তেজপাতা ৫-৬টা, গোটা মৌরি ১/৩ চামচ পরিমাণ দিয়ে দিন প্যানের মধ্যে।

এরপর গ্যাস অন করে ৮ মিনিট হালকা আঁচে রোস্ট করতে হবে। এই সময়ে ক্রমাগত মশলা নেড়ে যেতে হবে যাতে পুড়ে না যায়। ৮ মিনিট পর আঁচ বন্ধ করে এতে হলুদ ১/২ চামচ মিশিয়ে ২ মিনিট মত নেড়েচেড়ে নিন।

এবার এই রোস্টেড মশলা ঠাণ্ডা করে নিতে হবে। তারপর মিক্সিতে মিহি করে পিষে নিন। যেকোনও তরকারি বানানোর সময় অল্প পরিমাণ একটু ব্যবহার করলেই রান্নার স্বাদ বেড়ে যাবে।