হিন্দু ভোটে চিড় ধরাতে মাঠে নামছে অন্য দল, চরম অস্বস্তিতে বিজেপি

How much seats will TMC win on upcomin assembly election 2021

আসন্ন বিধানসভার ভোট যুদ্ধের পটভূমি ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। এইবার বড় বড় রাজনৈতিক দলগুলি ছাড়াও বেশ কিছু ছোট রাজনৈতিক দল ভোটযুদ্ধের জন্য মাঠে নামছে । আসন্ন নির্বাচনে বাংলায় রাজনীতির মুখ্য দল মূলত তিনটি – তৃণমূল কংগ্রেস (TMC), বিজেপি (BJP) এবং বাম কংগ্রেস (Left – Congress) জোট।কিন্তু এছাড়াও বেশ কিছু রাজনৈতিক দল বাংলায় নির্বাচনে অংশ নিচ্ছে।

অন্যান্য রাজনৈতিক দলগুলোর মধ্যে ঝাড়খণ্ডের মুক্তি মোর্চা,মিম আগের থেকেই ছিল। এবার তাতে নাম লেখালো হিন্দু সংহতি মঞ্চ (Hindu Sanhati Mancha)। জানা যায় কট্টর হিন্দুবাদী এই দলের প্রতিষ্ঠিত হয় ২০০৮ সালে। এবার বাংলা বিধানসভার লক্ষ নামতে চলেছে এই দল।সূত্র থেকে জানা যাচ্ছে, উত্তরবঙ্গে ৪০ টি এবং দক্ষিণবঙ্গে ১৩০ টি আসনে প্রার্থী দেবে এই দল।

এই দলও বাংলা নির্বাচনে একটি বিশেষ গুরুত্ব বহন করছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই হিন্দুবাদী দল চিন্তার ভাঁজ ফেলতে পারে বিজেপির কপালে। মূলত হিন্দু ভোটকে মূল অস্ত্র করে নির্বাচন লড়তে চাইছে বিজেপি। বিজেপির এই ভাবনায় সমস্যায় ফেলতে পারে দলকে। কারন,এই কট্টর হিন্দুবাদী দল বিজেপির ভোটব্যাঙ্কে চির ধরাতে পারে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত ২০১৯ সালে বিজেপির সাথে একসাথে লড়েছিল এই দল কিন্তু তারপরে বিজেপিকে ছেড়ে বেরিয়ে আসে হিন্দু সংহতি মঞ্চ।তাদের যুক্তি, লোকসভায় বিজেপির সাথে থাকা গেলেও বিধানসভায় বিজেপির সাথে থাকা যায়না।জনসংহতি প্রেসিডেন্ট দেবতনু ভট্টাচার্যের কথায়, বিজেপি ক্ষমতায় আসলে তার দাম দিতে হবে সাধারণ মানুষকে।

বিশেষজ্ঞদের মতে হেভিওয়েট দলগুলির মধ্যে মূল লড়াই হলেও ছোট ছোট এই দলগুলি ভোট কাটার লড়াইয়ে নামতে চলেছে, এর ফলে সমীকরণ অনেকটাই পাল্টে যেতে পারে বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। অনেকেই মনে করছেন রাজ্যের অন্যান্য দলগুলো হিন্দু সংহতি মঞ্চের সাথে সমীকরণ গড়ে তুলতে পারে।এই দলের উপস্থিতি রাজ্যে নির্বাচনের ওপর কতটা প্রভাব ফেলে, সেই দিকেই তাকিয়ে রাজ্যবাসী।