বিশ্বের সবচেয়ে উঁচু সিনেমা হল খোলা হল ভারতে, রইলো সিনেমা হলের ভিডিও

১১,৫৬২ ফুট উচ্চতায় সিনেমা হল, খুলে গেল বিশ্বের সর্বাধিক উচ্চ সিনেমা হলের দরজা

করোনা পরিস্থিতি সামাল দিয়ে ধীরে ধীরে দর্শকের জন্য খুলে যাচ্ছে সিনেমা হলের দরজা। আর্থিক এই মুহূর্তে লাদাখে খুলে গেল প্রথম মোবাইল ডিজিটাল সিনেমা হল লাদাখ মুভি থিয়েটার (Ladakh Movie Theater)। দর্শকের জন্য বিভিন্ন চমক নিয়ে খুলে যাচ্ছে এই মুভি থিয়েটারের দরজা। তার মধ্যে সবথেকে বেশি উল্লেখযোগ্য চমক হলো এই মুভি থিয়েটারের উচ্চতা। ১১,৫৬২ ফুট উচ্চতার এই মুভি থিয়েটার কার্যত বিশ্বের সর্বাধিক উচ্চ সিনেমা হল।

লাদাখের লেহর পলডন এলাকায় সবচেয়ে বিপদসঙ্কুল জায়গাতে বানানো হয়েছে পৃথিবীর সবথেকে উঁচু সিনেমা হলটি। লাদাখের ওই অঞ্চলে অত্যন্ত বিপদসঙ্কুল অঞ্চল বলেই পরিচিত। তবে এবার থেকে অ্যাডভেঞ্চারপ্রেমীরা চাইলে ওই স্থানে গিয়ে নিজের পছন্দের ছবি দেখার অভিজ্ঞতা নিতে পারবেন। সিনেপ্রেমী এবং অ্যাডভেঞ্চারপ্রেমীদের কথা মাথায় রেখে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বানানো হয়েছে লাদাখ মুভি থিয়েটার।

Highest Theater in the World

সম্প্রতি লাদাখ মুভি থিয়েটারের শুভ উদ্বোধন হলো। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল স্কুল অফ ড্রামার এক সদস্য মেফাম ওটসাল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে সংবাদমাধ্যমের কাছে তিনি জানিয়েছেন, “সাধ্যের দামে টিকিট ও নানা ধরনের সুবিধা রয়েছে এই সিনেমা হলে। বসার ব্যবস্থাও বেশ ভালো ভাবে করা হয়েছে। একজন থিয়েটার শিল্পী হিসেবে মানুষের কাছে এভাবে সিনেমার জগত ও শিল্পকে তুলে ধরার প্রচেষ্টাকে সাধুবাদ জানাই”।

এই সিনেমা হলটিকে খোলার জন্য মূল উদ্যোগ গ্রহণ করেছেন সুশীল নামের এক ব্যক্তি। লাদাখ মুভি থিয়েটার উদ্বোধনের পর উৎসাহিত সুশীল জানিয়েছেন, “লেহতে এমন চারটি থিয়েটার খোলা হবে। ভারতের সবচেয়ে বিপদসঙ্কুল এলাকাগুলিতে সিনেমাকে পৌঁছে দেওয়ার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। থিয়েটারগুলি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও ব্যবহার করা যায়”।

উদ্বোধনের দিন সকালে দর্শকের জন্য লাদাখের চাংপা নোমাডসের উপর তৈরি শর্ট ফিল্ম ‘সেকুল’ দেখানোর বন্দোবস্ত করা হয়েছিল। শুধু তাই নয়, এদিন বিকেলে ভারতীয় সেনাবাহিনীর জন্য অক্ষয় কুমার অভিনীত বলিউডের সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘বেল বটম’ দেখার ব্যবস্থা করা হয়েছিল। এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী, লাদাখ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট থুপস্টান চেওয়াং।