রতন টাটার পরিবারে আর কে কে আছেন? বর্তমানে তারা কে কি করেন?

রতন টাটার কি পরিবার আছে? রতন টাটার পরিবারের সবাই কে কি করেন?

Ratan Tata Family : ভারতীয়দের কাছে অনুপ্রেরনার অপর নাম রতন টাটা (Ratan Tata)। মানবিকতার নাম রতন টাটা। দেশের যেসকল ব্যক্তিত্ব সমগ্র বিশ্বে ভারত কে উচ্চাসনে নিয়ে গিয়েছেন, তাদের একজন রতন টাটা। কিন্তু রতন টাটা সম্পর্কে আমরা অনেক কিছু জানলেও তার পরিবারের (Ratan Tata Family) বাকি সদস্যের সম্পর্কে কিন্তু আমরা কিছুই জানি না। রতন টাটার কি পরিবার আছে? রতন টাটার পরিবারে আর কে কে আছেন? বর্তমানে তারা কে কি করেন? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

Ratan Tata Family

জিমি নেভাল টাটা (Jimmy Naval Tata) : রতন টাটার নিজের ভাই হলেও তিনি এতটাই সরল জীবন অতিবাহিত করেন যে কখনোই সংবাদমাধ্যমে তার নাম উঠে আসে না। বর্তমানে তিনি মুম্বাইয়ের কোলাবায় একটি 2 bhk ফ্ল্যাটে বসবাস করেন। তবে দুই ভাইয়ের মধ্যে একটি মিল রয়েছে। সেটি হল রতন টাটার মত জিমিও বিয়ে করেননি।

Simone Tata

সাইমন টাটা (Simone Tata) : সাইমন হলেন রতন টাটার সৎ মা অর্থাৎ রতন টাটার বাবা নেভাল টাটার দ্বিতীয় স্ত্রী। রতন টাটার বাবার সঙ্গে ১৯৫৫ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল কালের মত ভারতে চলে আসেন সাইমন টাটা। রতন টাটার নিজের মায়ের নাম সুনি টাটা। রতন টাটার এই সৎ মায়ের সঙ্গে রতন টাটার সম্পর্ক ভীষণ ভালো। সাইমন ১৯৬১ সালে লেকমে লিমিটেডের বোর্ডে যোগদান করেছিলেন এবং ১৯৬৪ সালে লেকমে লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর পদে বসেন।

আরও পড়ুন : স্ত্রী-সন্তান কেউ নেই, রতন টাটার ৩৫০০ কোটি টাকার সম্পত্তি পাবে এই মেয়ে

নোয়েল নোভেল টাটা (Noel Novel Tata) : নেভাল এবং সাইমন টাটার সন্তান হলেন নোয়েল টাটা। সম্পর্কে রতন টাটার সৎ ভাই হলেন নোয়েল টাটা। বর্তমানে আইরিস নাগরিকত্ব গ্রহণ করে তিনি পাড়ি দিয়েছেন বিদেশে। নোয়েল টাটার তিন সন্তান লিয়া টাটা, নেভিল টাটা এবং মায়া টাটা। নোয়েল টাটা টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান। গত ১১ বছর ধরে তিনি এই পদে রয়েছেন।

Neville Tata

নেভিল টাটা (Neville Tata) : টাটা গোষ্ঠীর রিটেল সংস্থায় কাজ করেন নেভিল টাটা। নেভিল হলেন নোয়েল টাটা এবং আলো মিস্ত্রির একমাত্র পুত্র। এই রিটেল সংস্থাটি নেভিলের ঠাকুমা সাইমন টাটা আবিষ্কার করেন এবং বাবা নোয়েল টাটা তৈরি করেন। আজ এই সংস্থাটিকে নেভিল দক্ষতার সঙ্গে এগিয়ে নিয়ে চলেছে।

আরও পড়ুন : এই অভিনেত্রীর জন্যই বিয়ে করলেন না রতন টাটা, আজীবন রয়ে গেলেন অবিবাহিত

লিয়া টাটা (Leah Tata) : রতন টাটার ভাই নোয়েল টাটার জ্যেষ্ঠ কন্যা হলেন লিয়া। লিয়া স্পেনের বিজনেস স্কুল থেকে পড়াশোনা করে মাদ্রিদে বিজনেস স্কুলে মার্কেটিং নিয়ে পড়াশোনা করেছেন। ২০১০ সালে বিখ্যাত ফ্যাশন সংস্থা লুই ভিত্নয় তিন মাসের ইন্টারসিপ করেছিলেন তিনি। গত ১০ বছর ধরে তিনি ভারতের হোটেল ইন্ডাস্ট্রিতে কাজ করে চলেছেন।

আরও পড়ুন : এই অভিনেত্রীর জন্যই বিয়ে করলেন না রতন টাটা, আজীবন রয়ে গেলেন অবিবাহিত

Maya Tata

আরও পড়ুন : কোটি কোটি টাকা রোজগার হলেও খেতে পান না কিছুই! দেখুন রতন টাটার সারাদিনের ফুড চার্ট

মায়া টাটা (Maya Tata) : নোয়েল টাটার সব থেকে ছোট মেয়ের নাম মায়া। মায়া টাটা ডিজিটালে কর্মরত। এর আগে টাটা অপরচুনিটি ফান্ডে কাজ করেছেন তিনি, সেখানে দুর্দান্ত কাজ এবং পোর্টফোলিও পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন তিনি।