আধার কার্ডে কোন কোন ভুল সংশোধন করতে কত টাকা লাগে

ভারতীয়দের কাছে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। সরকারি নানান সুবিধা থেকে শুরু করে প্যান কার্ড বানানো সিম কেনা থেকে শুরু করে ব্যাংক একাউন্ট এছাড়াও অনেক ক্ষেত্রে আধার কার্ড না থাকলে সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে।

এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস আধার কার্ড প্রায় প্রত্যেকেরই কোন না কোন ভুল তথ্যে ভরা। এই ভুল সংশোধনের জন্য ইউ আই ডি এ আই আধার সংশোধন কেন্দ্র স্থাপন করেছে। আর এই অধার সংশোধনের জন্য নাগরিকদের আর্থিক খরচ বহন করতে হয়। ইউ আই ডি এ আই এর ঘোষণা অনুযায়ী এই আধার সংশোধন এর খরচ দু’রকম ভাগে ভাগ করা হয়েছে। নিচে তালিকায় দেখে নিন আধার কার্ড কি কি সংশোধন করলে কত টাকা লাগবে

১০০ টাকা :- UIDAI এর তরফ থেকে জানানো হয়েছে এখন থেকে বায়োমেট্রিক এবং তার সাথে অন্যান্য নথি আধারে পরিবর্তন বা আপডেট বা সংশোধন করার জন্য গ্রাহকদের দিতে হবে ১০০ টাকা করে। এক্ষেত্রে এর খরচ আগে ৫০ টাকা ছিল। সেই খরচ বেড়ে এখন দ্বিগুণ হয়েছে অর্থাৎ ১০০ টাকা।

অর্থাৎ সংস্থার ঘোষণা অনুযায়ী কোন নাগরিক যদি নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদির পাশাপাশি বায়োমেট্রিক আপডেট করেন সে ক্ষেত্রে তাদের খরচ হবে ১০০ টাকা।

আরও পড়ুন :- আধারের ভুল সংশোধন করার জন্য অ্যাপয়েনমেন্ট বুকিং করুন এইভাবে

৫০ টাকা :- আধার কার্ডের ডেমোগ্রাফিক ডিটেলস সংশোধন করার জন্য এখন থেকে নাগরিকদের দিতে হবে ৫০ টাকা। অর্থাৎ নাম, ঠিকানা, ইমেল মোবাইল নম্বর ইত্যাদি পরিবর্তন করার সময় যদি বায়োমেট্রিক আপডেট না করা হয় তাহলে তার খরচ পড়বে ৫০ টাকা।

আরও পড়ুন :- লাগবে না ডকুমেন্ট, আধার কার্ডের এই ৫টি পরিবর্তন হবে ডকুমেন্ট ছাড়াই

এছাড়াও UIDAI এর তরফ থেকে আধার সংশোধন করার জন্য কি কি ডকুমেন্ট বা নথি নাগরিকদের দিতে হবে তার একটি তালিকাও প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে আধার সংশোধন করার ক্ষেত্রে নাগরিকরা পরিচয় পত্র হিসাবে ৩২ টি ডকুমেন্ট বা নথি ব্যবহার করতে পারবেন। ঠিকানা প্রমাণ হিসেবে ৪৫ টি দলিল ও জন্মের তারিখের প্রমাণ হিসেবে ১৫ টি নথি ব্যবহার করা যেতে পারে।