ছবিতে প্রথমেই কী দেখলেন, ভাইরাল এই ছবি বলে দেবে আপনার মনের অবস্থা

কতখানি অবসাদ জমে রয়েছে মনে, বলে দেবে এই ছবি

মানসিক অবসাদ (Depression), এই শব্দটার সঙ্গে আমরা প্রায় সকলেই কমবেশি পরিচিত। বর্তমান সামাজিক পরিস্থিতিতে ছোট থেকে বড় সকলেই কমবেশি মানসিক অবসাদের শিকার। তবে তা বেড়ে গেলেই চরম আকার ধারণ করে। তাই মানসিক অবসাদের প্রথম পর্যায়েই যদি এর প্রতিকার করা যায় তাহলে আত্মহত্যার মত চরম পথ বেছে নেবেন না অনেকেই।

যত দিন যাচ্ছে, ইঁদুর দৌড়ের যুগে অবসাদ বা ডিপ্রেশন বাড়ছে। নিজের সমস্যার কথা অনেকেই নিজের মনের মধ্যে লুকিয়ে রাখেন। এই লুকিয়ে রাখার প্রবণতাও ডিপ্রেশনের জন্ম দেয়। কোনও ব্যক্তি অবসাদে ভুগছেন কিনা তা জানার কিন্তু বেশ কিছু উপায় আছে। এর মধ্যে অন্যতম হল অপটিক্যাল ইল্যুউশন (Optical Illusion)।

ইদানিং সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখে থাকবেন অপটিক্যাল ইল্যুউশনের নানা ছবি। যেখানে একটি ছবির মধ্যে অনেক দৃষ্টিকোণ লুকিয়ে থাকে। কোনও ব্যক্তি এই ধরনের ছবিতে প্রথমেই কী দেখতে পাচ্ছেন তার উপর নির্ভর করে তার মনের অবস্থা। সেরকমই একটি ছবি বলে দিতে পারে আপনি অবসাদে ভুগছেন কিনা।

বয়স কম হোক বা বেশি, অবসাদের শিকার আমরা সকলেই। তবে অল্প বয়সীরা অবসাদ সহ্য করতে না পেরে চরম পথ বেছে নেন। সমীক্ষায় দেখা গিয়েছে অল্প বয়সীদের মধ্যেই আত্মহত্যার সংখ্যাটা বেশি। আবার অবসাদে আত্মঘাতীদের সংখ্যাটা এদের মধ্যে বেশি। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে সবার আগে জানতে হবে অবসাদে প্রকৃত কারণটা কি এবং কী পরিমাণ অবসাদ জমে আছে মনের মধ্যে।

এই প্রশ্নের উত্তর পাওয়ার উপায় লুকিয়ে আছে এই ছবির মধ্যে। ভাল করে দেখুন তো এই ছবির মধ্যে আপনি প্রথমেই কী দেখতে পাচ্ছেন? এরমধ্যে একটি বড় মুখের জেব্রা, একটি ছোট মুখের জেব্রা এবং একটি সিংহের মুখ আছে। এই তিনটি প্রাণীর মধ্যে আপনি প্রথমে কোনটা দেখতে পাচ্ছেন তার উপরে নির্ভর করবে আপনার মনের অবসাদের পরিমাণ।

বিশেষজ্ঞদের মতে যদি প্রথমেই আপনি বড় জেব্রার মুখ দেখতে পান তাহলে আপনি ভীষণ আবেগপ্রবণ। এরা অন্যদের সাহায্য করার চেষ্টা করেন তবে এদের মধ্যে ধৈর্যের অভাব রয়েছে এবং এরা সহজেই অবসাদে শিকার হন। ছোট মুখের দেবরাজ দেখতে পেলে সেই ব্যক্তি খুব বেশি আবেগপ্রবণ হন না। সবসময় পজেটিভ থাকেন এবং সামনের দিকে এগিয়ে যেতে চান। এরা সহজেঅবসাদের শিকার হন না। আর যারা সিংহের মুখ দেখতে পাচ্ছেন তারাও অবসাদের শিকার হন।