গ্যাসের সাথে আধার লিঙ্ক করুন এইভাবে, ভর্তুকি সোজা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে

982

বর্তমানে ভারত সরকারের তরফ থেকে বছরে ১২টি রান্নার গ্যাস সিলিন্ডার ভর্তুকি সহ উপভোক্তাদের দেওয়া হচ্ছে। তবে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডার নেওয়ার জন্য অবশ্যই গ্যাস কানেকশনের সাথে অর্থাৎ LPG কানেকশনের সাথে Aadhar লিঙ্ক থাকতে হয়।

কোনও উপভোক্তার এই Aadhar লিঙ্ক না থাকলে তিনি ভর্তুকি পাবেন না। সিলিন্ডার বুক করার পর সেই সিলিন্ডার ডেলিভারি হয়ে গেলে ভর্তুকির টাকা উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চলে আসে। তাই যদি কেউ ভর্তুকি না পেয়ে থাকেন তাহলে অবশ্যই একবার গ্যাস কানেকশনের সাথে Aadhar লিঙ্ক করিয়ে নিন।

গ্যাস কানেকশনের সাথে Aadhar লিঙ্ক করানোর একাধিক পদ্ধতি রয়েছে।লিঙ্ক করানো যেতে পারে ডিস্ট্রিবিউটরের কাছে আবেদনের মাধ্যমে, করা যেতে পারে অনলাইনে, কল সেন্টারে ফোন করে অথবা SMS-এর মাধ্যমেও। LPG কানেকশনের সাথে Aadhar লিঙ্ক করা বাধ্যতামূলক নয়। কিন্তু ভর্তুকি পেতে হলে Aadhar লিঙ্ক বাধ্যতামূলক। চলুন দেখে নেওয়া যাক লিঙ্ক করার সেই সকল পদ্ধতিগুলি।

অফলাইনে আধার লিঙ্ক করার পদ্ধতি

ভারত গ্যাস, এইচপি গ্যাস, ইন্ডেন গ্যাস অথবা অন্য যেকোনও সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভর্তুকি পাওয়ার আবেদনপত্র ডাউনলোড করে সেই আবেদন পত্র প্রয়োজনীয় নথি তথ্য সহ ডিস্ট্রিবিউটরকে জমা দিয়ে গ্যাস কানেকশনের সাথে Aadhar লিঙ্ক করা যাবে। আবেদনপত্র সরাসরি ডিস্ট্রিবিউটরকে জমা না দিয়ে পোস্টের মাধ্যমে সেই আবেদনপত্র নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে লিঙ্ক করা যেতে পারে।

ফোন কলের মাধ্যমে আধার লিঙ্ক করার পদ্ধতি

এর জন্য আপনি যে সংস্থার গ্রাহক তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নম্বর নিয়ে কল সেন্টারে যোগাযোগ করে আপানকে আধার লিঙ্ক করতে হবে। এছাড়াও ইন্টারাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম বা IVRS অপশন চালু করেও LPG সাথে Aadhar লিঙ্ক করা সম্ভব। এই সম্পর্কিত প্রতিটি নম্বর আপনি নির্দিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন।

SMS-এর মধ্যমে আধার লিঙ্ক করার পদ্ধতি

এসএমএসের মাধ্যমেও লিঙ্ক করা যেতে পারে। সেক্ষেত্রে আপনার রেজিস্টার মোবাইল নম্বর থেকে আপনার সংস্থার নির্দিষ্ট নিয়ম অনুসারে এসএমএস করতে হবে।

অনলাইনে আধার লিঙ্ক করার পদ্ধতি

অনলাইনেও LPG কানেকশনের সাথে Aadhar লিঙ্ক করা যেতে পারে। সেজন্য আপনাকে আঁধারের অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in অথবা পেট্রোলিয়াম মন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইট http://petroleum.nic.in/dbt/sms.html থেকে নির্দেশিত পদক্ষেপগুলি মেনে চলতে হবে।