বাড়িতে বসেই দেখে নিন রেলের রিজার্ভেশন চার্ট, জেনে নিন পদ্ধতি

ভারতের মতো দেশে যোগাযোগ ব্যবস্থায় রেলের ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু এই রেলের বিরুদ্ধেই বারংবার ওঠে নানান অভিযোগ। ঠিক সময়ে গন্তব্যে পৌঁছে দিতে পারে না, রেলের খাবার নিয়ে অসন্তোষ, টিকিট কাটতে হয়রানি, রিজার্ভেশন করার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানো অথবা তৎকাল টিকিটের ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে তা করতে না পারলে টিকিট পাওয়া যায় না, যে সকল কারণে দালালচক্রের বাড়বাড়ন্ত। তবে এইসব অভিযোগ থেকে রেলকে স্বচ্ছ ভাবমূর্তি দেওয়ার জন্য একের পর এক পদক্ষেপ গ্রহণ করে চলেছে কেন্দ্র সরকার।বিগত কয়েক বছরে আমরা দেখেছি এই সকল অভিযোগকে দূরে সরিয়ে বৈপ্লবিক পরিবর্তন এসেছে ভারতীয় রেলে। আর এই সকল পরিবর্তনের মধ্যে আরও একটি সুখবর এলো রেলযাত্রীদের জন্য।

এতদিন ট্রেন ছাড়ার চার ঘন্টা আগে তৈরী হত। এবং ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে স্টেশনেই দেখা যেত চূড়ান্ত চার্ট। অর্থাৎ কোন যাত্রীর সিট কোন বগিতে পড়েছে, ওয়েটিং লিস্টের যাত্রীদের টিকিট কনফার্ম হল কিনা তা নিয়ে হুড়োহুড়ি পড়ে যেত। রেল কতৃপক্ষ দূরপাল্লার যাত্রীদের সুবিধার্থে এবার ফোনেই প্রকাশ করবেন যাত্রীদের চার্ট। এমনকি এই চার্ট দেখে বোঝা যাবে কোন যাত্রীর সিট কোন বগিতে পড়েছে। এবং চূড়ন্ত চার্ট তৈরির পর কোনো আসন ফাঁকা রয়েছে কিনা তাও জানা যাবে এই চার্ট থেকে। রেল জানিয়েছে, এবার থেকে অনলাইনে দেখা যাবে ট্রেনের রিজার্ভেশন চার্ট। ভারতের রেলমন্ত্রী পীযূষ গোয়েল তাঁর টুইটার হ্যান্ডেলে একটি পোষ্টের মাধ্যমে এমনটা জানিয়েছেন। কিন্তু অনলাইনে রিজার্ভেশন চার্ট দেখে সাধারণ রেলযাত্রীদের সুবিধাটা কোথায়?

অনলাইনে ট্রেনের রিজার্ভেশন চার্ট দেখা গেলে যাত্রীদের সামনে একগুচ্ছ সুবিধার পথ খুলে যাবে। যেমন, রিজার্ভেশন চার্ট তৈরি হওয়ার পর আদৌ কোনো আসন খালি রয়েছে কিনা তা জানা যাবে অতি সহজেই। পাশাপাশি শেষ মুহূর্তে কনফার্ম হওয়া ওয়েটিং লিস্ট টিকিট যাদের কাছে থাকবে তাদের জন্য সুবিধার পথ খুলে গেল। কোন কামরার কোন আসনের টিকিট কনফার্ম হয়েছে তা জানা যাবে আগে থেকেই। আগে এমন সুবিধা ছিল, কিন্তু তা ছিল এসএমএসের মাধ্যমে। যাতে করে রেলযাত্রীদের নির্ভর করতে হতো রেলের উপরেই। এখন এই ব্যবস্থা অনলাইনে এসে যাওয়ায় ট্রেন ছাড়ার আগে যাত্রীরা রিজার্ভেশনের সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন অনলাইনেই।

অনলাইনে রিজার্ভেশন চার্ট দেখবেন কিভাবে?

ট্রেনের রিজার্ভেশন চার্ট অনলাইনে দেখার জন্য আপনাকে যেতে হবে IRCTC অফিশিয়াল ওয়েবসাইট irctc.co.in-এ।

সেখানে গিয়ে আপনি দেখতে পাবেন নতুন একটি অপশন যোগ করা হয়েছে, যেটি হলো ‘Get Train Chart’। সেখানে ক্লিক করুন অথবা সরাসরি ক্লিক করুন https://www.irctc.co.in/online-charts/ লিঙ্কে।

Railways starts integrated Helpline No. 139 for passengers

আরও পড়ুন : বেড়ে যাচ্ছে রেলের ভাড়া, দেখুন বর্ধিত ভাড়ার তালিকা

এরপরেই আপনার কাছে চাওয়া হবে যাত্রার বিবরণ। উল্লেখিত নির্দিষ্ট বক্সে দিন ট্রেনের নাম্বার, তারপরেই নির্দিষ্ট বক্সে দিন যাত্রার দিনের বিবরণ, তারপরেই নির্দিষ্ট স্থানে দিন ‘Boarding Station’-এর নাম।

আর এগুলি ঠিকঠাক দেওয়ার পর ‘GET TRAIN CHART’ অপশনে ক্লিক করলেই আপনার সামনে চলে আসবে রিজার্ভেশনের সম্পূর্ণ তালিকা। যেখানে আপনি দেখতে পাবেন কতগুলি আসন পূর্ণ হয়েছে বা কতগুলি ফাঁকা রয়েছে। দেখতে পাবেন আপনার রিজার্ভেশনের স্ট্যাটাস।

আরও পড়ুন : ট্রেনে সফরকালীন বাড়িতে চুরি হলে ক্ষতিপূরণ দেবে রেল

রিজার্ভেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ যে বিষয়টি জেনে রাখা প্রয়োজন। সেটি হল, সাধারণত বেশিরভাগ ট্রেনের প্রথম রিজার্ভেশন চার্ট তৈরি হয় ট্রেন ছাড়ার ৪ ঘণ্টা আগে। আর দ্বিতীয় রিজার্ভেশন চার্ট তৈরি হয় ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে। অনলাইনে এই রিজার্ভেশন চার্ট দেখার সুবিধা সব শ্রেণীর ট্রেনের ক্ষেত্রেই উপলব্ধ করা হয়েছে, এমনকি ডেক্সটপ ছাড়াও মোবাইলেও দেখতে পাওয়া যাবে এই রিজার্ভেশন চার্ট।