আপনার Pan Card টি অ্যাক্টিভ না বাতিল দেখে নিন এইভাবে

নানান কারণে আয়কর দপ্তর থেকে প্রায় ১১.৪৪ লক্ষ প্যান কার্ড বাতিল অথবা নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে। কারণ হিসেবে রয়েছে এক ব্যক্তির নামে একাধিক প্যান কার্ড, ভুয়ো প্যান কার্ড ইত্যাদি। স্বচ্ছতা আনতে গত বছর এই বিপুল সংখ্যক প্যান কার্ড বাতিল করার পদক্ষেপ নেওয়া হয়। সূত্রের খবর, এখানেই শেষ নয়, আগামী দিনেও এইরকম কোন ইঙ্গিত পেলেই আবারও প্যান কার্ড বাতিলের পথে হাঁটতে পারে আয়কর দপ্তর। আর এই বাতিল অথবা নিষ্ক্রিয় করার মাঝে পরে আপনার প্যান কার্ডটি বাতিল অথবা নিষ্ক্রিয় হয়ে যায়নি তো! যদিবা এমনটাও হয়ে থাকে তাহলে আপনি তা বুঝবেন কিভাবে? আপনার প্যান কার্ডটি অ্যাক্টিভ রয়েছে না বাতিল হয়ে গেছে তা জানার জন্য আয়কর দপ্তরের থেকে সহজ উপায় বের করা হয়েছে। দেখে নিন সেই উপায়-

১) আপনার প্যান কার্ডটি অ্যাক্টিভ রয়েছে, না বাতিল হয়ে গেছে তা জানার জন্য আপনাকে প্রথমে যেতে হবে ইনকাম ট্যাক্সের অফিশিয়াল ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in/home -এ।

২) তারপর সেখানে বাঁদিকে একটি অপশন দেখতে পাবেন, যেটি হল ‘Verify Your PAN Details’। সেখানে ক্লিক করুন অথবা সরাসরি ক্লিক করতে পারেন https://www1.incometaxindiaefiling.gov.in/e-FilingGS/Services/VerifyYourPanDeatils.html?lang=eng লিঙ্কে।

আরও পড়ুন :- ডকুমেন্ট ছাড়াই বানান Aadhar Card, জানুন পদ্ধতি

৩) ‘Verify Your PAN Details’ -এ ক্লিক করলেই আপনি পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবেন। সেখানে আপনাকে নির্দিষ্ট জায়গায় আপনার প্যান কার্ডের নাম্বারটি নির্ভুলভাবে দিতে হবে। পরের বক্সে দিতে হবে আপনার নাম, যেটি প্যান কার্ডে দেওয়া আছে। তারপর আপনার জন্ম তারিখ দিতে হবে। এরপর নির্দিষ্ট জায়গায় ক্যাপচা কোড দিতে হবে, যেটি ওই ওয়েবসাইটের তরফ থেকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন :- প্যান কার্ডের ভুল তথ্য সংশোধন করার পদ্ধতি (অনলাইন/অফলাইন)

৪) সবকিছু সঠিকভাবে পূরণ করার পর ‘Submit’ অপশনে ক্লিক করলেই আপনাকে আয়কর দপ্তর জানিয়ে দেবে আপনার প্যান কার্ডটি সক্রিয় রয়েছে না বাতিল হয়ে গেছে।