চালু হচ্ছে মেট্রো, বন্ধ টোকেন, কীভাবে ই-পাস নেবেন জেনে নিন

২৩ মার্চ থেকে বন্ধ রয়েছে মেট্রো পরিষেবা। নিউ নর্মালে কীভাবে মেট্রোর ভিড় নিয়ন্ত্রণ করা যাবে, কিভাবে চালু হবে মেট্রো পরিষেবা সেই নিয়ে রাজ্য ও মেট্রো কতৃপক্ষের মধ্যে হয়েছে দফায় দফায় আলোচনা।

রবিবার NEET পরীক্ষা উপলক্ষ্যে সকাল ১০টা থেকে চালু হচ্ছে কলকাতা মেট্রোর বিশেষ পরিষেবা। সোমবার ইস্ট – ওয়েস্ট মেট্রোর পরিষেবা মিলবে সল্টলেক স্টেডিয়াম থেকে সেক্টর ফাইভ পর্যন্ত।

তবে মেট্রো চালু হলেও টোকেন নয় বরং লাগবে ই পাস। এছাড়াও স্মার্ট কার্ড ব্যবহার করেও মেট্রোতে ওঠা যাবে। যাত্রীদের কাউন্টারথেকে এখন থেকে আর টোকেন দেওয়া হবেনা। তবে স্মার্টকার্ড রিচার্জ করাতে ও নতুন স্মার্টকার্ড দেওয়ার জন্য মেট্রো কাউন্টার খুলবে। কেউ চাইলে অনলাইনেও স্মার্টকার্ড রিচার্জ করাতে পারেন।

মেট্রোর ইপাস কীভাবে পাওয়া যাবে?

ই পাসের জন্য আপনাকে যেতে হবে এই pathadisha.com/metro  লিঙ্কে। তারপর একটি পেজ খুলবে যেখান থেকে আপনাকে আগে থেকেই ‘জার্নি স্লট’ বুক করতে হবে। এর পরে সেই এক ঘণ্টার জার্নি স্লটের জন্য যাত্রীর ডিভাইসে ই পাস চলে যাবে যেখানে যাত্রীর মেট্রোর সময়, কথা থেকে উঠবেন, কোথায় নামবেন সেই সব তো লেখা থাকবেই, পাশাপাশি যাত্রীর নামও লেখা থাকবে।

১২ ঘণ্টা আগে থেকেও মেট্রোর বুকিং করা যাবে। মেট্রো স্টেশনে কলকাতা পুলিশ প্রথমে ইপাস দেখবে এবং তারপর লাইনে দাড়িয়ে স্মার্ট কার্ড ব্যবহার করে মেট্রোয় ঢুকতে হবে। রবিবার রাত ৮টা থেকে সোমবারের পাস সংগ্রহ করা যাবে। একই সঙ্গে সংগ্রহ করা যাবে রিটার্ন পাসও। তবে NEET-র দিন মেট্রোয় চড়তে গেলে কোনও পাস লাগবে না।’

সোম থেকে  শনিবার মেট্রো পরিষেবা মিলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। যাঁদের স্মার্টকার্ড নেই তাঁরাও পাস সংগ্রহ করে মেট্রো স্টেশনে প্রবেশ করতে পারবেন। তার পর সংগ্রহ করতে পারবেন স্মার্টকার্ড। যে সমস্ত যাত্রীদের কাছে ইতিমধ্যে স্মার্টকার্ড রয়েছে তাদের রিচার্জের বৈধতা বজায় রাখতে গেলে ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে রিচার্জ করতে হবে। নইলে আগে রিচার্জ করানো টাকায় চড়া যাবে না মেট্রো।

মেট্রোর পরিকল্পনা অনুসারে, প্রতিটি ট্রেনে চড়তে পারবেন সর্বোচ্চ ৪০০ জন যাত্রী। ১০ মিনিট অন্তর থেকে ১৫ মিনিট অন্তর পরিষেবা মিলবে। ইস্ট – ওয়েস্ট মেট্রো চলবে ২০ মিনিট অন্তর। ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য আপাতত ই-পাস লাগবে না। স্মার্ট কার্ড হলেই চলবে।

সোমবার সকাল ৮টা থেকে ট্রেন চালু হবে। দু’দিকের প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। কলকাতায় (উত্তর-দক্ষিণ) আপাতত ১১০টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত রবিবার পরিষেবা বন্ধ থাকবে। অন্যদিকে, ইস্ট-ওয়েস্টে মেট্রোয় এখন ৭২টি ট্রেন চালানোর কথা ভাবা হচ্ছে। পরিস্থিতি বুঝে পরে মেট্রোর সংখ্যা আরও বাড়ানো হতে পারে।