আধারের ভুল সংশোধন করার জন্য অ্যাপয়েনমেন্ট বুকিং করুন এইভাবে

আধার সংশোধন অথবা নতুন আধার করার জন্য UIDAI দেশজুড়ে বিভিন্ন শহরে আধার সেবা কেন্দ্র চালু করেছে। সঙ্গে রয়েছে বিভিন্ন ব্যাঙ্ক ও পোস্ট অফিস। তবে পশ্চিমবঙ্গে এ যাবৎ UIDAI পরিচালিত মাত্র দুটি আধার সেবা কেন্দ্র রয়েছে। যার একটি হলো কলকাতায় আর অন্যটি হলো মালদায়। এই আধার সেবাকেন্দ্রে পরিষেবা নিতে গ্রাহকদের অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

আধার সেবাকেন্দ্রে কি কি পরিষেবা পাওয়া যায়?

  • নতুন আধার কার্ডের আবেদন
  • নাম পরিবর্তন
  • ঠিকানা পরিবর্তন
  • মোবাইল নম্বর পরিবর্তন
  • ইমেল আইডি পরিবর্তন
  • জন্মতারিখ পরিবর্তন
  • লিঙ্গ (পুং/স্ত্রী/ট্রান্সজেন্ডার) পরিবর্তন
  • বায়োমেট্রিক (ছবি/আঙুলের ছাপ/চোখের মনির ছবি) পরিবর্তন

আর এই পরিষেবাগুলি আপনি আপনার নিকটবর্তী যে সকল ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে করে থাকে সেখানেও পেতে পারেন। কিন্তু আধার সেবাকেন্দ্রে এই পরিষেবাগুলি নেওয়ার ক্ষেত্রে আলাদা গুরুত্ব রয়েছে।

আধার সেবার কেন্দ্রের সুবিধা?

  • অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া থাকলে লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করতে হবে না। নির্ধারিত সময়ে আপনি আধার সেবা কেন্দ্রে যাবেন ও আপনার কাজ সম্পূর্ণ হয়ে যাবে।
  • আপনার খরচ হবে মাত্র ৫০ টাকা। যা আপনি অ্যাপোয়েন্টমেন্ট নেওয়ার সময় দিতে পারেন অথবা আধার সেবা কেন্দ্রে কাজ করার পরেও দিতে পারেন।
  • এই সকল আধার সেবা কেন্দ্রগুলিতে অভিজ্ঞ কর্মচারীদের দ্বারা কাজ হয়। যে কারণে সফলতার হার সবথেকে বেশি।

আধার কার্ড সংশোধন করতে কি কি ডকুমেন্টস লাগবে

আধার সেবা কেন্দ্রে আপনি কি কারনে অ্যাপোয়েন্টমেন্ট নিচ্ছেন তার উপর নির্ভর করে কি কি ডকুমেন্ট লাগবে অ্যাপোয়েন্টমেন্ট বুক করার জন্য। যেমন ঠিকানা পরিবর্তন করার জন্য ঠিকানার ডকুমেন্ট, জন্ম তারিখ বদলানোর জন্য জন্ম সার্টিফিকেট ইত্যাদি প্রয়োজন হয়। তবে ছবি, ফিঙ্গারপ্রিন্ট, ইমেল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি পরিবর্তন করার জন্য কোন ডকুমেন্ট বা নথি প্রয়োজন হয় না।

আরও পড়ুন :- লাগবে না ডকুমেন্ট, আধার কার্ডের এই ৫টি পরিবর্তন হবে ডকুমেন্ট ছাড়াই

নতুন আধার কার্ড করতে কী কী লাগবে?

  • একটি মোবাইল ফোন, যেখানে আধার তৈরি অথবা সংশোধনের সময় একটি ওটিপি দেওয়া হবে।
  • জন্মতারিখের প্রমাণপত্র। যেমন বার্থ সার্টিফিকেট অথবা জন্মতারিখ সংক্রান্ত অন্যান্য নথি।
  • যার নতুন আধার তৈরি হচ্ছে তার সম্পর্কের প্রমাণ পত্র।
  • ঠিকানার প্রমাণপত্র।
  • পরিচয়ের প্রমাণপত্র।

আধার সংশোধনের জন্য কিভাবে অ্যাপয়েন্টমেন্ট নেবেন?

প্রথমে UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইট http://uidai.gov.in-তে যান। সেখানে ‘My Aadhaar’ মেনুতে ক্লিক করে বেছে নিতে হবে ‘Book an Appointment’ অপশনটি। এরপর আপনি আধার সেবা কেন্দ্রগুলির নাম দেখতে পাবেন। পছন্দমত আধার সেবা কেন্দ্র বেছে নেওয়ার পর ‘Proceed to Book Appointment’ করতে হবে।

আরও পড়ুন :- আধার কার্ড থাকলে এই পদ্ধতিতে ১০ মিনিটেই পাওয়া যাবে PAN কার্ড

এখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন, যেগুলি হল New Aadhaar, Aadhaar Update, Manage Appointment। এই তিনটি অপশনের মধ্যে আপনি যা করতে চাইছেন সেটি বেছে নিন।

নতুন আধার তৈরি অথবা সংশোধনের জন্য অপশন বেছে নেওয়ার পর পরবর্তী পর্যায়গুলি আপনাকে পরিপূরণ করতে হবে। যেমন দুটির ক্ষেত্রেই আপনার মোবাইল নম্বর ও ক্যাপচা কোড দিয়ে ওটিপি জেনারেট করতে হবে। আপনার মোবাইলে আসা ছয় সংখ্যার ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে ভেরিফাই করার পর পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবেন।

আরও পড়ুন :- আপনার বাড়ির কাছাকাছি আধার আপডেট সেন্টার খুঁজে নিন এইভাবে

এরপর আপনার সামনে চলে আসবে একটি ফর্ম, যেখানে আপনাকে সঠিকভাবে সমস্ত রকম তথ্য দিতে হবে। এখানে চাওয়া হবে, আপনি ভারতের বাসিন্দা অথবা ভারতের বাইরে থাকেন, রাজ্যের নাম, শহরের নাম ইত্যাদি। আধার সংশোধন করার ক্ষেত্রে আধার নম্বর চাওয়া হবে।

আরও পড়ুন :- আধার কার্ড হারিয়ে গেছে? তাহলে অবশ্যই পড়ুন

সমস্ত তথ্য পূরণ করার পর আপনাকে নির্দিষ্ট দিন বেছে নিতে হবে আধার সেবা কেন্দ্রে যাওয়ার জন্য। আপনি আপনার সুবিধামতো দিন বেছে নিতে পারেন। আর দিন বেছে নেওয়ার সময় আপনি কোন দিনগুলি ও সময় ফাঁকা রয়েছে তা দেখতে পাবেন। এইভাবে বেছে নিয়ে আপনি আপনার অ্যাপোয়েন্টমেন্ট বুক করতে পারেন।অ্যাপোয়েন্টমেন্ট বুক হয়ে যাওয়ার পর যে স্লিপ তৈরি হবে সেটি আমি প্রিন্ট করিয়ে নিতে পারেন।

আধার সেবাকেন্দ্রে গিয়ে কি করতে হবে?

অ্যাপোয়েন্টমেন্ট বুক হয়ে যাওয়ার পর আধার সেবাকেন্দ্রে যাওয়ার আগে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট, অ্যাপোয়েন্টমেন্ট স্লিপ, মোবাইল নম্বর গুছিয়ে নিয়ে যাবেন। সেখানে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট স্লিপ দেখিয়ে টোকেন সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন :- আধার নম্বর ভুলে গেলেও আধার কার্ড রিপ্রিন্ট করা যাবে এইভাবে

এরপর ডকুমেন্ট বা নথি ভেরিফিকেশন করিয়ে নিতে হবে। অনলাইনে আগে পেমেন্ট করা না থাকলে পেমেন্ট করার পর পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবেন। এরপর আপনার কাজ সম্পন্ন হয়ে গেলে আধার সেবা কেন্দ্র থেকে একটি এনরোলমেন্ট স্লিপ দেওয়া হবে যেটি নিয়ে আপনি বাড়ি আসবেন।