Online-এ নতুন গ্যাসের কানেকশন নেওয়ার পদ্ধতি

রান্নার গ্যাস গ্রহস্থালির অন্যতম অঙ্গ। যাতে করে অনেকটা সহজেই বাড়ির গৃহবধূরা রান্নার কাজ করতে পারেন। কিন্তু দেখা যায় এই রান্নার গ্যাসের নতুন কানেকশন নিতে হিমশিম খেতে হয় গ্রাহকদের। একবার ডিস্ট্রিবিউটরের কাছে যাও, পরে আবার লাইনে দাঁড়াও, কত ঝামেলা! কিন্তু জানেন কি বর্তমান ডিজিটাল ইন্ডিয়ার যুগে লাইনে না দাঁড়িয়ে সহজ পদ্ধতিতে পাওয়া যেতে পারে নতুন গ্যাসের কানেকশন!

হ্যাঁ, অনলাইনে নতুন কানেকশন বুকিং এবং সমস্ত প্রক্রিয়া সঠিকভাবে পালন করার পর আপনি অতি সহজেই নতুন গ্যাসের কানেকশন পেয়ে যেতে পারেন। এর জন্য আপনাকে মেনে চলতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যায়। উল্লেখ্য, গ্যাসের নতুন কানেকশন নেওয়া ছাড়াও নতুন গ্যাস সিলিন্ডার নেওয়ার ক্ষেত্রেও অনলাইনে বুক করতে পারেন অতি সহজেই।

অনলাইনে গ্যাসের নতুন কানেকশন নেওয়ার জন্য আপনাকে প্রথমেই বেছে নিতে হবে ভারতের তিনটি উল্লেখযোগ্য গ্যাস সরবরাহকারী সংস্থার মধ্যে কোন সংস্থার কানেকশন বেছে নিতে চাইছেন। অর্থাৎ Indane Gas, HP Gas, Bharat Gas এই তিনটি গ্যাস সংস্থার কোন সংস্থায় আপনি যেতে চাইছেন। তিনটি সংস্থার ক্ষেত্রে নতুন কানেকশন অনলাইনে বুক করার জন্য রয়েছে আলাদা আলাদা পদ্ধতি।

Indane গ্যাসের নতুন কানেকশন নেওয়ার পদ্ধতি

https://cx.indianoil.in/webcenter/portal/Customeer?_afrRedirect=13915242512181853 সাইটে। সেখানে যদি আপনার আগে থেকে কোন অ্যাকাউন্ট না থাকে তাহলে মোবাইল নাম্বারের সহযোগিতায় নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। নতুন অ্যাকাউন্ট তৈরি করার পর লগইন করতে হবে। পরবর্তী পর্যায়ে আপনাকে এলপিজি সেকশনটি চয়ন করতে হবে। যেখানে দেখতে পাবেন ‘Apply for New Conection’ অপশনটি। সেখানে থাকা ‘Submit KYC’ অপশনে ক্লিক করলেই চলে যাবেন পরবর্তী পর্যায়ে। সেখানে পেয়ে যাবেন একটি নতুন কানেকশনের ফর্ম, যেটিকে নির্ভুলভাবে ফিলাপ করতে হবে।

HP গ্যাসের নতুন কানেকশন নেওয়ার পদ্ধতি

https://myhpgas.in/myHPGas/NewConsumerRegistration.aspx সাইটে। যেখানে আপনাকে বলা হবে আপনার ডিস্ট্রিবিউটর খোঁজার জন্য। এখানে আপনি ডিস্ট্রিবিউটরের নাম দিয়ে অথবা এলাকা অনুযায়ী নিজের পছন্দের ডিস্ট্রিবিউটর খুঁজে নিতে পারেন। নিজের ডিস্ট্রিবিউটর পছন্দ হয়ে যাওয়ার পর পরবর্তী পর্যায়ে যে ফর্মটি আসবে সেটিকে সঠিকভাবে ফিলাপ করতে হবে। দিতে হবে ব্যক্তিগত তথ্য, ঠিকানা, সিলিন্ডার টাইপ ও সিলিন্ডারের ক্যাপাসিটি ইত্যাদি।

Bharat গ্যাসের নতুন কানেকশন নেওয়ার পদ্ধতি

https://my.ebharatgas.com/Home/Index ওয়েবসাইটে। এখানে আপনি দেখতে পাবেন ‘Register for LPG Connection’। সেখানে ক্লিক করলেই পৌঁছে যাবেন পরবর্তী পর্যায়ে। প্রথমেই বেছে নিতে হবে আপনার রাজ্য এবং জেলা। তারপরেই আপনি আপনার এলাকায় যে সকল ডিস্ট্রিবিউটর রয়েছে তাদের নাম দেখতে পাবেন। আপনার পছন্দের ডিস্ট্রিবিউটার চয়ন করে পৌঁছে যান পরবর্তী পর্যায়ে। ফিলাপ করে ফেলুন নতুন গ্যাস কানেকশনের ফর্মটি।

আরও পড়ুন :- গ্যাসের  সিলিন্ডারে আর কতটা গ্যাস বেঁচে আছে বুঝবেন কীভাবে

  • তিনটি গ্যাস সংস্থার নতুন কানেকশন নেওয়ার ক্ষেত্রে আপনাকে দিতে হবে প্রুফ অফ আইডেন্টিটি এবং প্রুফ অফ অ্যাড্রেস।
  • এরপর আপনাকে আপনার পাসপোর্ট সাইজের ফটো আপলোড করতে হবে।
  • সাবমিট করার সাথে সাথে আপনি পৌঁছে যাবেন পেমেন্ট অপশনে। সেখানে আপনি নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
  • পেমেন্ট হয়ে যাওয়ার পর আপনাকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে, যেটা দ্বারা আপনি জানতে পারবেন কবে নতুন কানেকশন পাবেন।