লকডাউনে কাজ হারালে ৩ মাসের বেতন দেবে কেন্দ্র, আবেদন করুন এইভাবে

Atal bimit vyakti klyan yojna

ভারতে উত্তরোত্তর করোনার সংক্রমণ বৃদ্ধি রুখতে ২৫ মার্চ থেকে দেশজুড়ে লাগু হয়েছিল লকডাউন। ভয়াবহ সংকটের মুখে পড়েছিলেন হাজার হাজার শ্রমিক। পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে বাড়ি ফিরে ছিল এই পরিযায়ী শ্রমিকরা।

এই নিয়ে চরম সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল কেন্দ্রকে। সেই ক্ষতে প্রলেপ দিতে এই পরিযায়ী শ্রমিক দের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করল কেন্দ্র। কেন্দ্র জানিয়েছে লকডাউনে কর্মহীন পরিযায়ী শ্রমিকদের অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা (Atal Bimit Vyakti Klyan Yojna) আওতায় মজুরির ৫০% ক্ষতিপূরণ দেবে কেন্দ্র।

জানা যাচ্ছে ESI অফিসে আবেদন করলে ৯০ দিনের মজুরির ৫০% পাবেন শ্রমিকরা। লকডাউনে (Lockdown) কাজ হারিয়ে যদি কোনো শ্রমিক অন্য কোথাও অন্য কোন কাজে যোগ দিয়ে থাকলেও এই আবেদন করতে পারবেন শ্রমিকরা। ২০১৯ এর ডিসেম্বর মাস থেকে শুরু করে এখন পর্যন্ত কেউ কাজ হারালে তারা এই আর্থিক সাহায্যের আওতায় পড়বেন।

অটল বিমিত ব্যাক্তি কল্যাণ যোজনা কী?

অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের সাহায্যার্থে দু’বছর আগে ২০১৮ সালের জুলাই মাসে পরীক্ষামূলকভাবে এই প্রকল্প (Atal Bimit Vyakti Klyan Yojna) শুরু হয়েছিল। এই প্রকল্পের আওতায় কোন ব্যক্তির চাকরি চলে গেলে কেন্দ্রীয় সরকার ওই ব্যক্তিকে দু’বছর ধরে প্রতিমাসে একটি নির্দিষ্ট আর্থিক সাহায্য প্রদান করার কথা ঘোষণা করা হয়।

অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা কাদের জন্য?

অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকরা  গতবছরের ডিসেম্বর মাস থেকে এখন পর্যন্ত যারা চাকরি হারিয়েছেন (Atal Bimit Vyakti Klyan Yojna Eligibility) এই প্রকল্প তাদের জন্য।

অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনায় কারা টাকা পাবে না?

কোন বেআইনি কাজ বা গর্হিত অপরাধ এর জন্য যাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে বা যাদের বিরুদ্ধে কোনও ফৌজদারী মামলা চলছে বা যারা স্বেচ্ছায় রিটারমেন্ট নিয়েছেন তারা (Atal Bimit Vyakti Klyan Yojna Eligibility) এই প্রকল্পের আওতায় কোন টাকা পাবেন না।

অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনার আবেদনের শর্ত

  • আবেদনকারীকে অবশ্যই দুই বছরের জন্য কোন চাকরির করে থাকতে হবে।
  • আবেদনকারীকে আবেদন চলাকালীন বেকার থাকতে হবে।
  • আবেদনকারীর ব্যাংক একাউন্ট এবং আধার নম্বর লিঙ্ক থাকতে হবে।
  • আবেদনকারী চাকরিতে কোনও গর্হিত অপরাধ বা স্বেচ্ছা অবসর বা বেআইনি কাজ করে থাকলে চলবে না।

অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনার আবেদন পদ্ধতি

কেন্দ্রীয় সরকারের ইএসআই (ESI) এর ওয়েবসাইটে গিয়ে অটল বিমিত ব্যাক্তি কল্যাণ যোজনা জন্য ফর্ম ডাউনলোড করতে হবে (Atal Bimit Vyakti Klyan Yojna Application Form)। সেই ফর্ম সঠিকভাবে পূরণ করে পূর্ব নিয়োগের কোন আধিকারিক কে দিয়ে স্বাক্ষর করাতে হবে। এবার সেই ফ্রমটিতে আপনার ছবি দিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্যানসেলড  চেক সহ ২০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে একটি নোটারি যুক্ত হলফনামা সহকারে জমা দিন।

আরও পড়ুন : কর্মসাথী প্রকল্প কী, কর্মসাথী প্রকল্পে কীভাবে আবেদন করবেন

Atal Bimit Vyakti Klyan Yojna Official Announcement Download 

Atal Bimit Vyakti Klyan Yojna Application Form Download