করোনার টিকা নেওয়ার জন্য Aadhaar কার্ড আপডেট করার পদ্ধতি

টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে হলে OTP ভেরিফিকেশন করা হবে। এর জন্য Aadhaar-এর সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকা জরুরি। আপনার Aadhaar-এর সঙ্গে যদি এখনও মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকে তাহলে করোনার টিকা নেওয়ার আগে তা অবশ্যই সেরে ফেলুন।

Want COVID vaccination! Link your Aadhaar card with mobile number, know why

দীর্ঘ্ অপেক্ষার পর অবশেষে ১৬ই জানুয়ারি থেকে ভারতবর্ষে শুরু হয়েছে করোনা ভাইরাসের টিকাকরণ। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। প্রথম দফায় টিকা পাবেন প্রথম সারির করোনা যোদ্ধা অর্থাৎ স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, নার্স এবং হাসপাতালের সাফাইকর্মীরা।

তার পর পুলিশ ও প্রশাসনের কর্তারা, পুরকর্মী, সাফাইকর্মী, নগরোন্নয়ন দপ্তরের কর্মীদের এই টিকা দেওয়া হবে। এর পর টিকা দেওয়া হবে দেশের প্রবীণ নাগরিকদের। পরে ধাপে ধাপে সাধারণ মানুষকেও করোনার টিকা দেওয়া হবে। এই সম্পূর্ন প্রক্রিয়াটির জন্য ৬ থেকে ৮ মাস সময় লাগতে পারে বলেই মনে করছে কেন্দ্র।

টিকা নেওয়ার প্রক্রিয়া

টিকা নিতে হলে CoWin অ্যাপলিকেশন থেকে নিজের নাম নথিভুক্ত করতে হবে। টিকার প্রথম ডোজ নেওয়ার আগেই এই অ্যাপলিকেশনে নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি প্রাথমিক তথ্য নথিভুক্ত করাতে হবে।প্রথম ডোজ নেওয়া হয়ে গেলে এই অ্যাপলিকেশন আপনাকে জানিয়ে দেবে কখন কোথায় দ্বিতীয় ডোজ দেওয়া হবে। এক্ষেত্রে আপনার নথিভুক্ত করা মোবাইল নম্বরে এসএমএস পাঠিয়ে দেওয়া হবে।

টিকা নিতে যেসব নথিপত্র লাগবে

টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতেও কিন্তু প্রয়োজন সচিত্র পরিচয়পত্র বা Aadhaar কার্ড।বায়োমেট্রিক, OTP বা ডেমোগ্রাফিকের মাধ্যমে Aadhaar এর যাবতীয় তথ্য যাচাই করে আপনাকে টিকা নেওয়ার সময় এবং স্থান বলা হবে। এমনকি যখন আপনি টিকা নেওয়ার জন্য সেখানে গিয়ে হাজির হবেন তখনও সাথে রাখতে হবে এই আধার কার্ড।

আরও পড়ুন : আপনার বাড়ির কাছাকাছি আধার কার্ড সংশোধন কোথায় হচ্ছে জেনে নিন এইভাবে

এই প্রক্রিয়াটি সম্পূর্ন হওয়ায় জন্য আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যুক্ত থাকা একান্ত প্রয়োজনীয়। যদি আপনার আধার কার্ডের সাথে আপনার বর্তমান ব্যবহৃত মোবাইল নম্বর লিংক করা না থাকে তবে দ্রুত সেটি লিংক করাতে হবে।

আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করার পদ্ধতি

আধার কার্ড আপডেট করার জন্য আপনার নিকটবর্তী আধার কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে এই লিঙ্কে ক্লিক করে https://appointments.uidai.gov.in/bookappointment.aspx । এবার ‘Book an Appointment’ অপশনে ক্লিক করে সেখানে যা তথ্য ও নথি চাইবে তা নির্দিষ্ট স্থানে দিতে হবে।

আরও পড়ুন : আধারের ভুল সংশোধন করার জন্য অ্যাপয়েনমেন্ট বুকিং করুন এইভাবে

এরপর আপনার এখানে নথিভুক্ত করা যে মোবাইল নম্বরে আসা OTP Verify হয়ে গেলে অ্যাপয়েন্টমেন্টের সময় বেছে নিয়ে সাবমিট করতে হবে।এভাবে আপনার অনলাইন অ্যাপয়েন্টমেন্টের প্রক্রিয়া সম্পন্ন হলে নির্দিষ্ট সময় আধার কার্ড অফিসে যেতে হবে। আধার কার্ড অফিসে অ্যাপয়েন্টমেন্টের অংশটি প্রিন্ট নিয়ে গিয়ে আপডেট করানো যাবে।