আর কিনতে হবে না এলাচ, বাড়ির ছাদে সারাবছর ফলবে এলাচ, রইল চাষের সঠিক পদ্ধতি

বাজার যাওয়া ভুলে যান, বাড়ির ছাদের টবে এইভাবে এলাচ লাগালে ফল পাবেন সারাবছর

How to Plant Cardamom at Home

বিরিয়ানি থেকে পায়েস, এলাচ ছাড়া রান্নাতে স্বাদ তেমন আসে না। অথচ বর্তমান অগ্নিমূল্যের বাজারে ছোট এলাচের দাম আকাশছোঁয়া। কেমন হয় যদি বাড়িতেই সামান্য জায়গাতে ছোট এলাচ ফলানো যায়? আজকের এই প্রতিবেদনে রইল সেই উপায় যা কাজে লাগিয়ে আপনি বাড়িতে ছোট টবের মধ্যেই বছরভর এলাচ ফলাতে পারবেন।

বাড়িতে টবের মধ্যে বা সিডলিং পট, প্লাস্টিকের গ্লাসের মধ্যেও এলাচের গাছ লাগানো যায়। তবে পাত্রের নিচে একটি ছোট ছিদ্র করে নিতে হবে। এরপর সেই পাত্র মাটি দিয়ে অর্ধেক ভর্তি করে ফেলতে হবে। মাটি তৈরি করে নেওয়ার জন্য ৫০ শতাংশ গার্ডেন সয়েল বা সাধারণ মাটি, ৩০ শতাংশ নদীর বালি এবং ২০ শতাংশ কম্পোস্ট সার ব্যবহার করতে হবে।

এবার ৭-৮ টা ছোট এলাচ থেকে দানা বা বীজ বের করে নিয়ে ৪-৫ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এই বীজগুলো জল থেকে তুলে একটা টিস্যু পেপারে হালকা হাতে অতিরিক্ত জল মুছে মাটিতে ছড়িয়ে দিতে হবে। বিগ ছড়ানোর আগে যদি মাটিতে জল স্প্রে করে নেওয়া যায় তাহলে ভালো হয়। বীজের উপর আবার মাটি চাপা দিয়ে দিতে হবে যাতে বীজ ভালোভাবে মাটির নিচে ঢেকে থাকে।

এরপর এই পাত্রটিকে সরাসরি সূর্যের আলো পৌঁছায় এমন স্থানে রেখে দিতে হবে। ৮-১০ দিনের মধ্যেই চারাগাছ বের হবে। সকাল সন্ধ্যে সঠিক পরিমাণে জল দিতে হবে। ১ মাসের মধ্যেই চারাগাছ বেড়ে উঠবে।

এরপর তাতে ফলও ধরবে। নিয়মিত পরিচর্যা করলে এভাবে খুব সহজেই এই দামী নিত্য প্রয়োজনীয় মশলাটি বাড়িতেই আপনি ফলিয়ে ফেলতে পারবেন। দোকানের ভরসায় থাকার প্রয়োজন পড়বে না।