Voter কার্ড হারিয়ে গেছে? এই ২টি জিনিস সঙ্গে থাকলে চিন্তা নেই

ভোটার কার্ড হারিয়ে গেলে কীভাবে বাড়িতে বসে আপনার মোবাইলে নতুন Voter Card ডাউনলোড করতে পারবেন? জেনে নিন পদ্ধতি

Here is how to Get Your Lost Voter Card Online

সামনেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন তার আগেই ডিজিটাল ভোটার কার্ড (Digital Voter ID Card) চালু করল নির্বাচন কমিশন। এখন থেকে ভোটার আইডি কার্ড হারিয়ে গেলেও সমস্যায় পড়তে হবে না মানুষকে। সোমবার জাতীয় ভোটার দিবস এই চালু হয়েছে এই ডিজিটাল ভোটার আইডি কার্ড ই এপিক (E-Epic)।

Voter ID কার্ডের ই-সংস্করণ চালু হওয়ার ফলে Voter ID কার্ড হারিয়ে গেলেও কোনও রকম সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে। সোমবার জাতীয় ভোটার দিবসেই (National Voter Day) দেশজুড়ে চালু হল E-EPIC পরিষেবা বা Digital Voter ID কার্ড।

এই ই এপিক সাধারণ ভোটার আইডি কার্ডের মতনই গ্রহণযোগ্য। এরমধ্যে ভোটারের যাবতীয় তথ্যই থাকবে। এর দুটি কিউ আর কোড (QR Code) এর একটিতে ভোটারের নাম এবং ঠিকানা সহ সব তথ্য থাকবে। অপরটিতে বুথ নম্বর ভোটার সংখ্যা ইত্যাদি থাকবে। ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে তো বটেই অন্যান্য যেসব ক্ষেত্রে ভোটার আই কার্ড গ্রহণযোগ্য সেখানে গ্রহণযোগ্য হবে এই ডিজিটাল সংস্করণ।

এই ডিজিটাল ভোটার আই কার্ড ডাউনলোড করা খুব একটা কঠিন নয়। প্রথমে আপনার গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ভোটার হেল্পলাইন অ্যাপ (Voter Helpline App) ডাউনলোড করতে হবে।সেখানে আপনার ভোটার আইডি কার্ডের এপিক নম্বর অথবা মোবাইল নাম্বার দিয়ে রেজিস্টার করতে হবে।

আরও পড়ুন : ভোটার তালিকায় ভুল সংশোধন করবেন কীভাবে, জেনে নিন পদ্ধতি

এরপর লগইন করে আপনার মোবাইল নাম্বার এবং এপিক নাম্বার দিয়ে রাজ্য নির্বাচন করুন এবং Fetch Details এ ক্লিক করুন। এরপর আপনি সহজেই আপনার ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

অর্থাৎ আপনি যদি এপিক নাম্বার মনে রাখেন বা কোথাও লিখে রাখেন সে ক্ষেত্রে আপনার ভোটার কার্ড হারিয়ে গেলেও সহজেই ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

আরও পড়ুন : বাড়িতে বসেই সংশোধন করুন ভোটার কার্ড, এইভাবে পাল্টে নিন ছবিও