আপনার হার্ট কতটা সুস্থ, দেখে নিন একটি সহজ পরীক্ষার মাধ্যমে

Heart Test at Home

হঠাৎ বুকে ব্যথা, চোখের সামনে সব ঝাপসা, কয়েক সেকেন্ডের মধ্যেই ব্ল্যাক আউট হয়ে অজ্ঞান। শনিবার এমনটাই ঘটেছে সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) সাথে।হাসপাতালে নিয়ে যাওয়ার পর জানা গেছে তার হার্টে তিনটি ব্লকেজ আছে। তার জেরেই হার্ট অ্যাটাক (Heart Attack)।

তবে এই হার্ট অ্যাটাক কিন্তু জানান না দিয়ে আচমকা হয়না। বেশ কিছু উপসর্গ থাকে (Heart Attack Symptoms)তার যা না জানার জন্য সেইগুলি লক্ষ করেননা অনেকেই, আর সেখানেই ঘটে বিপদ। হৃদপিণ্ডে অসংখ্য শিরা উপশিরা থাকে যেগুলো প্রতিনিয়ত রক্ত সরবরাহ করে। যখন কোনও শিরার মধ্যে রক্ত জমাট বেধে রক্ত চলাচলের পথে বাধার সৃষ্টি করে ঠিক তখনই হার্ট অ্যাটাক (Heart Attack) হয়।

এর অনেক কারণ আছে যেমন বয়সজনিত কারণে, উচ্চ কোলেস্টোরলের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত মেদ, মদ্যপান, মানসিক চাপ ইত্যাদি।কিন্তু আপনার হৃদযন্ত্রটি ঠিকভাবে কাজ করছে কিনা তা আগে থেকে জানার কিন্তু কিছু সহজ উপায় আছে।এক নজরে জেনে নেওয়া যাক কি সেইগুলি।

বাড়িতে বসেই হার্টের টেস্ট

ধাপ ১: প্রথমেই মাটিতে বসতে হবে এবং দুটো পা কে সামনের দিকে সোজা করে ছড়িয়ে রাখতে হবে। এক্ষেত্রে পা এবং পায়ের আঙুলগুলি যাতে টান টান থাকে এবং ভাঁজ না হয়ে যায় সেই বিষয় নজর রাখতে হবে। পা দুটিকে সমানভাবে জোড়া অবস্থায় রেখে বসতে হবে।

ধাপ ২: পরের ধাপে পা টানটান থাকা অবস্থাতেও পায়ের আঙুলগুলো ছোঁয়ার চেষ্টা করুন। ছুঁতে পারলেন কি?

ধাপ ৩:  যদি পারেন তাহলে বুঝবেন আপনার হার্ট একদম সুস্থ্য সবল আছে।এটি না পারলে আপনাকে বুঝতে হবে আপনার হার্টের ব্লাড ভেসেল বা রক্তবাহী নালীগুলি একদম নমনীয় নয়।সেক্ষেত্রে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন : ঠিক কী হয়েছে সৌরভ গাঙ্গুলীর, বুঝে নিন সহজ ভাষায়

চিকিৎসকদের মতে এই হার্ট ভেসেল নমনীয় হলে হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা কম থাকে অপরদিকে তা না হলে এই সম্ভাবনা বেড়ে যায়। তবে ব্লাড ভেসেল নমনীয় না হলেই যে হার্টের অসুখ হবেই তা কিন্তু নয়।

আরও পড়ুন : সৌরভ গাঙ্গুলির হার্ট ব্লক হয়েছিল কেন, জেনে নিন আসল কারণ

এর সাথেই বয়স, অন্যান্য অসুখ, রক্তচাপের সমস্যা, অতিরিক্ত ওজন ইত্যাদি আছে কিনা সেই বিষয়গুলোও বিবেচ্য।তবে এই পদ্ধতিতে যদি দেখেন যে পা ভাঁজ না করে পায়ের আঙ্গুল ছুঁতে আপনার কষ্ট হচ্ছে সেক্ষেত্রে সত্তর চিকিৎসকদের পরামর্শ নিতে হবে এবং স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।