Covid Vaccine নেওয়ার জন্য ফোনের মধ্যমে নাম বুকিং পদ্ধতি

Covid-19 vaccination phase 2 begins. Here’s how to register for jab on Co-Win
CoWIN 2.0 Registration Begins Today. Who Can Apply, How to Register For COVID-19 Vaccine, Step-by-Step Guide

টিকাকরনের প্রথম পর্যায়েই স্বাস্থ্যকর্মী আর ফ্রন্ট লাইন ওয়ার্কারদের টিকা দেওয়া শেষ হওয়ার পর এবার ২৭ কোটি বৃদ্ধ নাগরিক এবং ৪৫ ঊর্ধ্ব কো-মর্বিডিটি (Co Morbidity) যুক্ত ব্যাক্তিদের টিকাকরণ করা হবে।

Corona Vaccine

টিকা নেওয়ার জন্য CoWin অ্যাপ অথবা cowin.gov.in ওয়েবসাইটের মাধ্যমে নাম নথিভুক্ত করাতে হবে। এরপর টিকা নেওয়ার সময়, তারিখ ইত্যাদি জানিয়ে দেওয়া হবে। এরপর দ্বিতীয় ডোজ নেওয়ার দিন, সময় ইত্যাদি মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানানো হবে।

এই টিকাকরনের জন্য প্রয়োজন হবে সচিত্র পরিচয়পত্র বা Aadhaar-এর বিস্তারিত তথ্য যা বায়োমেট্রিক, OTP বা ডেমোগ্রাফিকের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে।ব্যাক্তি যখন টিকা নিতে যাবে তখন তাকে সচিত্র প্রমাণ পত্র সাথে রাখতে হবে।

CoWin অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করার জন্য Google Play Store বা Apple App Store থেকে CoWin অ্যাপ নিজের ডাউনলোড করতে হবে নিজের স্মার্টফোনে।এরপর Aadhaar-এর বিস্তারিত তথ্য দিতে হবে।এরপর বায়োমেট্রিক, OTP বা ডেমোগ্রাফিকের মাধ্যমে সেই তথ্য যাচাই করা হবে।

Covisheild Vaccine

৪৫ উর্ধ্ব ব্যাক্তি যাদের কো মর্বিডিটি আছে তাদের রোগের প্রমাণত্র দিতে হবে।ইতিমধ্যেই কেন্দ্রীয়  স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে ২০টি রোগের তালিকা প্রকাশ করা হয়েছে, যার মধ্যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, লিউকোমিয়া, কিডনির সমস্যা, লিভার এবং হার্টের গুরুতর সমস্যা ইত্যাদি অন্তর্ভুক্ত। এই টিকাকরণ দেশের প্রায় ১০ হাজার সরকারি আর ২০ হাজার বেসরকারি হাসপাতাল থেকে করানো হবে। ব্যক্তি অ্যাপের সাহায্যে নিকটবর্তী টিকাকেন্দ্র ও টিকা নেওয়ার দিন বেছে নিতে পারবেন। CoWin অ্যাপ থেকে বা cowin.gov.in ওয়েবসাইট ছাড়া ১৫০৭ নম্বরে ফোন করে নাম নথিভুক্ত করাতে পারেন।