বাড়িতে বসে অনলাইনে Life Certificate জমা দেওয়ার পদ্ধতি

Life Certificate

পেনশনভোগী মানুষদের জন্য নতুন নির্দেশিকা দিল EPFO। ফেব্রুয়ারি মাসের মধ্যে এই নির্দেশিকা অনুসারে লাইফ সার্টিফিকেট জমা না করলে বন্ধ হয়ে যেতে পারে পেনশন।লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা ২৮সে ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

এই সময়ের মধ্যেই জমা দিতে হবে লাইফ সার্টিফিকেট।এখনও পর্যন্ত যাদের এটি জমা দেওয়া হয়নি তাদের দ্রুত এই সার্টিফিকেট জমা দেওয়ার অনুরোধ করা হয়েছে EPFO-র তরফে।

লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত কমপক্ষে ৩৫ লক্ষ পেনশনভোগী নাগরিকরা উপকৃত হয়েছেন। তবে জানা যাচ্ছে এটিই শেষ বর্ধিত সময়সীমা।এই সার্টিফিকেট জমে দেওয়ার জন্য আর কোনও লম্বা লাইনে দাড়ানোর প্রয়োজন হবেনা প্রবীণ নাগরিকদের।

তবে এই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য লম্বা লাইনে দাঁড়াতে হবে না। ঘরে বসে অনলাইনেই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন তাঁরা। কিন্তু কীভাবে? জেনে নিন সেই পদ্ধতি।

ব্যাঙ্ক, উমঙ্গ অ্যাপ বা কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে জমা দেওয়া যেতে পারে এই লাইফ সার্টিফিকেট। অনলাইনেই লাইফ সার্টিফিকেট জমা দিতে Google Play Store থেকে উমঙ্গ অ্যাপ (Umang App) ডাউনলোড করেও লাইফ সার্টিফিকেট তৈরি করতে পারেন

আরও পড়ুন : বাড়িতে বসেই SBI অ্যাকাউন্টের ব্যালেন্স জানার পদ্ধতি

অনলাইনে উমঙ্গ অ্যাপ্লিকেশনের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য সবার আগে গুগল প্লে স্টোর থেকে উমঙ্গ নামে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।এরপর অ্যাপ্লিকেশনের মধ্যে Jeevan Pramaan service অপশনে গিয়ে পেনশন অথেন্টিকেশন ট্যাব-এ আপনার সঠিক আধার নম্বর এবং তার সাথে যুক্ত মোবাইল নম্বর OTP এর মাধ্যমে ভেরিফায়েড করাতে হবে।

আরও পড়ুন : করোনার টিকা নেওয়ার জন্য Aadhaar কার্ড আপডেট করার পদ্ধতি

একবার OTP ভেরিফিকেশন সম্পন্ন হলে ফোনের বায়োমেট্রিক সিকিউরিটির সাহায্যে ডিজিট্যাল লাইফ সার্টিফিকেট তৈরি হয়ে যাবে। আপনার ডিজিটাল লাইফ সার্টিফিকেটটি আপনি https://jeevanpramaan.gov.in ওয়েবসাইটে গিয়ে জমা দিতে পারবেন।ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখের মধ্যে এই কাজটি করতে হবে।