আগস্ট মাসে ৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নিন তারিখগুলি

2807

আগস্ট মাসেও বেশ কয়েক দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। আগস্ট মাসেই রয়েছে স্বাধীনতা দিবস, রাখি,বকরি ঈদ, জন্মাষ্টমী, পারসি নববর্ষ আর এইসব ছুটি গুলি রাজ্য অনুযায়ী প্রযোজ্য হবে। তাই যদি এ মাসে আপনার হঠাৎ করে টাকার প্রয়োজন পড়লে এই তারিখ গুলি খেয়াল রাখুন যেগুলোতে ব্যাংকের পরিষেবা বন্ধ থাকবে।

আগস্ট মাসে রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে ৭ দিন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী পশ্চিমবঙ্গে আগস্ট মাসে ব্যাঙ্ক বন্ধ থাকবে ২দিন। তবে তার সাথে আরও দুদিন যোগ হয়েছে শনিবারের ছুটির কারণে। আবার রাজ্যে লকডাউনের কারণে আরও ৩ টি দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার সময় পরিবর্তন করা হয়েছে।

১লা আগস্ট : ইসলাম ধর্মাবলম্বীদের উৎসব বকরি ইদ উপলক্ষে এদিন দেশের পাশাপাশি রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে।

১৫ই আগস্ট : স্বাধীনতা দিবস উপলক্ষে দেশের প্রতিটি রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে।

৮ এবং ২২শে আগস্ট : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়মানুসারে শনিবারের ছুটি অনুযায়ী এই দুটি দিন দেশের পাশাপাশি রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে দ্বিতীয় ও চতুর্থ শনিবারের জন্য।

আগস্ট মাসে এই চারটি দিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটি ছাড়াও পশ্চিমবঙ্গ সরকারের থেকে যে দিনগুলিতে রাজ্যে পূর্ণ লকডাউন ডাকা হয়েছে সেগুলির মধ্যে ৫, ২৪, ৩১ শে আগস্ট এই তিনদিন রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে।

রাজ্য সরকার আগস্ট মাসে যে ৭ দিন পূর্ণ লকডাউন জারি করেছে সেই ৭ দিনের মধ্যে ৫ ই আগস্ট বুধবার, ২৪ এবং ৩১ শে আগস্ট সোমবার। আর রাজ্য সরকারের বর্তমান লকডাউন নির্দেশিকা অনুযায়ী পূর্ণ লকডাউনের দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনকে সংক্রমণ ঠেকানোর জন্য ব্যাঙ্কের পরিষেবা দেওয়ার সময় পরিবর্তন করার অনুরোধ করা হয়। সেই অনুরোধ অনুযায়ী লকডাউনের দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ রাখার পাশাপাশি অন্যান্য দিনগুলিতে ব্যাঙ্কের পরিষেবা পাওয়া যাবে সকাল ১০ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত।

এছাড়াও রাজ্যে আলাদাভাবে যেসকল জেলাগুলোতে লকডাউন ডাকা হয়েছে সেই সকল জেলার লকডাউনের সূচী অনুযায়ী জেলার ব্যাঙ্কগুলি আলাদা সময়সীমা নির্ধারণ করেছে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে।