আপনার শরীরের উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে তো? দেখে নিন তালিকা

1365

শরীরের ওজন নিয়ে আমাদের মাথা ব্যথার শেষ নেই। কেউ চান ওজন কমাতে আবার কারো চিন্তার কারণ কম ওজন। অর্থাৎ, ওজন বেশি হলেও সমস্যা, কম হলেও সমস্যা। আসলে চিকিৎসকরাও গুরুত্ব দেন ওজনের ওপরে। কিন্তু জানেন কি আপনার উচ্চতা অনুযায়ী শরীরের ঠিক কতটা ওজন থাকা জরুরি? উচ্চতা অনুযায়ী শরীরের ওজনের একটা নির্দিষ্ট মাপকাঠি রয়েছে। তার থেকে ওজন কমলেও সমস্যা, আবার বাড়লেও বিপদ। তবে অনেক ক্ষেত্রে আমরা না জেনেই শারীরিক গঠন রোগা না মোটা সেই অনুযায়ী ওজন বাড়ানোর বা কমানোর চেষ্টা করি। অথচ এতে শরীরের মারাত্মক ক্ষতিও হয়ে যেতে পারে। তাই উচ্চতা অনুযায়ী কত ওজন হওয়া উচিৎ সেটা জেনে রাখা দরকার।

একজন মানুষের আদর্শ ওজন নির্ণয় করতে গেলে ওই ব্যক্তির ওজন কিলোগ্রামে মাপা হয় এবং উচ্চতা মিটারে মাপা হয়। তারপর ওই ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়। আর এই ভাগফলকে বলা হয় বিএমআই।

একজন মানুষের ক্ষেত্রে বিএমআই ১৮ থেকে ২৪’র মধ্যে হলে স্বাভাবিক। ২৫ থেকে ৩০’র মধ্যে হলে স্বাস্থ্যবান বা অল্প মোটা, ৩০ থেকে ৩৫’র মধ্যে হলে বেশি মোটা। আর ৩৫’র ওপরে হলে অত্যন্ত ও অসুস্থ পর্যায়ের মোটা বলা যেতে পারে। তবে কোন কোন ক্ষেত্রে এই পরিমাপের তারতম্য হতে পারে।

এ বার জেনে নেওয়া যাক আপনার উচ্চতা অনুযায়ী আপনার ওজন ঠিক কত হওয়া উচিত…

বিএমআই (BMI) চার্ট:

 

উচ্চতা: ৪ ফুট ৭ ইঞ্চি-> পুরুষ: ৩৯-৪৯ কিলোগ্রাম / মহিলা: ৩৬-৪৬ কিলোগ্রাম।

উচ্চতা: ৪ ফুট ৮ ইঞ্চি-> পুরুষ: ৪১-৫০ কিলোগ্রাম / মহিলা: ৩৮-৪৮ কিলোগ্রাম।

উচ্চতা: ৪ ফুট ৯ ইঞ্চি-> পুরুষ: ৪২-৫২ কিলোগ্রাম / মহিলা: ৩৯–৫০ কিলোগ্রাম।

উচ্চতা: ৪ ফুট ১০ ইঞ্চি-> পুরুষ: ৪৪-৫৪ কিলোগ্রাম / মহিলা: ৪১–৫২ কিলোগ্রাম।

উচ্চতা: ৪ ফুট ১১ ইঞ্চি-> পুরুষ: ৪৫-৫৬ কিলোগ্রাম / মহিলা: ৪২-৫৩ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ০ ইঞ্চি-> পুরুষ: ৪৭-৫৮ কিলোগ্রাম / মহিলা: ৪৩-৫৫ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ১ ইঞ্চি-> পুরুষ: ৪৮-৬০ কিলোগ্রাম / মহিলা: ৪৫-৫৭ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ২ ইঞ্চি-> পুরুষ: ৫০-৬২ কিলোগ্রাম / মহিলা: ৪৬-৫৯ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৩ ইঞ্চি-> পুরুষ: ৫১-৬৪ কিলোগ্রাম / মহিলা: ৪৮-৬১ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৪ ইঞ্চি-> পুরুষ: ৫৩-৬৬ কিলোগ্রাম / মহিলা: ৪৯-৬৩ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৫ ইঞ্চি-> পুরুষ: ৫৫-৬৮ কিলোগ্রাম / মহিলা: ৫১-৬৫ কিলোগ্রাম।

আরও পড়ুন ঃ সকালে কফি? নাকি রাত্রে ফল? খালি পেটে কী কী খাবেন আর কী কী নয়?

উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি-> পুরুষ: ৫৬-৭০ কিলোগ্রাম / মহিলা: ৫৩-৬৭ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৭ ইঞ্চি-> পুরুষ: ৫৮-৭২ কিলোগ্রাম / মহিলা: ৫৪-৬৯ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৮ ইঞ্চি-> পুরুষ: ৬০-৭৪ কিলোগ্রাম / মহিলা: ৫৬-৭১ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ৯ ইঞ্চি-> পুরুষ: ৬২-৭৬ কিলোগ্রাম / মহিলা: ৫৭-৭১ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ১০ ইঞ্চি-> পুরুষ: ৬৪-৭৯ কিলোগ্রাম / মহিলা: ৫৯-৭৫ কিলোগ্রাম।

উচ্চতা: ৫ ফুট ১১ ইঞ্চি-> পুরুষ: ৬৫-৮১ কিলোগ্রাম / মহিলা: ৬১-৭৭ কিলোগ্রাম।

উচ্চতা: ৬ ফুট ০ ইঞ্চি-> পুরুষ: ৬৭-৮৩ কিলোগ্রাম / মহিলা: ৬৩-৮০ কিলোগ্রাম।

উচ্চতা: ৬ ফুট ১ ইঞ্চি-> পুরুষ: ৬৯-৮৬ কিলোগ্রাম / মহিলা: ৬৫-৮২ কিলোগ্রাম।

উচ্চতা: ৬ ফুট ২ ইঞ্চি-> পুরুষ: ৭১-৮৮ কিলোগ্রাম / মহিলা: ৬৭-৮৪ কিলোগ্রাম।

Loading...