রাস্তায় থুথু ফেললেই দিতে হবে ৫০০ টাকা, কোরোনা রুখতে কড়া প্রশাসন

পুরো বিশ্বের ১২৫ টির বেশী দেশে ছড়িয়ে পড়ার পর সম্প্রতি ভারতেও থাবা বসিয়েছে কোরোনা ভাইরাস। এর প্রভাবকে রুখতে নানারকমের সতর্কতা ইতিমধ্যেই জারি করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।এবার আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। যেহেতু আমরা জানি যে হাঁচি কাশি বা থুথু থেকে এই জীবাণুর সংক্রমণ ঘটে তাই এই সংক্রমণকে রোখার জন্য অভিনব সিদ্ধান্ত নিল গুজরাটের রাজ্য প্রশাসন।

গুজরাট সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কেউ কোনো পাবলিক প্লেসে থুতু ফেলে এবার তাকে ৫০০ টাকা জরিমানা গুনতে হবে। গুজরাটে এখনও পর্যন্ত কোরোনা সংক্রমণের সন্ধান পাওয়া না গেলেও পুরো বিশ্বের পরিস্থিতি বুঝে আগেভাগেই সাবধানতা অবলম্বন করছে গুজরাট সরকার।

গুজরাটের রাজ্য স্বাস্থ্য সচিব জানান প্রকাশ্যে থুতু ফেলার বিষয়টি রোধ করার জন্য বেশ কয়েকদিন ধরেই ভাবনাচিন্তা করছিল প্রশাসন।  এই বিষয় পুর প্রধান ও জেলাশাসক এর সাথেও কথাবার্তা চালাচ্ছিল স্বাস্থ্য সচিব। অবশেষে এই জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন :- করোনা রুখতে রাজ্যে লাগু হল নতুন আইন, কি রয়েছে এই আইনে

ইন্ডিয়ান এপিডেমিক অ্যাক্ট আইন(১৮৯৭) অনুযায়ী জেলা ও পুরো প্রশাসনের কাছে পাঠিয়ে দাওয়া হয়েছে নির্দেশ, বিশেষ পরিস্থিতিতে রোগ প্রতিরোধ করার জন্যও বিশেষ ক্ষমতা দাওয়া হয়। এছাড়াও গুজরাট হাইকোর্টের নির্দেশ অনুসারে গত শুক্রবার থেকেইল হাইকোর্ট ক্যাম্পাসে সুরক্ষার জন্য বিশেষ নির্দেশনামা জারি করা হয়েছে। যেসব অনুষ্ঠান পিছিয়ে দাওয়া সম্ভব ছিল তাও ইতিমধ্যে পিছিয়ে দাওয়া হয়। বিমান বন্দরের ক্ষেত্রেই সতর্কতার সাথে যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে।