১লা মে থেকে বদলে গেল ব্যাঙ্ক-এটিএম-রেলের একাধিক নিয়ম

banking rules changing from 1st may

ব্যাঙ্ক, এটিএম, রেল ও বিমান, দেশের এই চারটি গুরুত্বপূর্ণ পরিষেবার ক্ষেত্রে বেশকিছু রদবদল হয়েছে ১লা মে থেকে। আগামী দিনে এই সকল ক্ষেত্রে পরিষেবা পেতে হলে মেনে চলতে হবে এই নয়া নিয়মগুলি। বর্তমান লকডাউন পরিস্থিতিতে রেল ও বিমান পরিষেবা বন্ধ থাকলেও চালু রয়েছে ব্যাঙ্কিং এবং এটিএম পরিষেবা। লকডাউন উঠে যাওয়ার পর রেল ও বিমান পরিষেবা চালু হলে নতুন নিয়ম লাগু হবে সেসব ক্ষেত্রেও।

স্টেট ব্যাঙ্কের পরিবর্তন :-  গত মাসেই এসবিআই তাদের গ্রাহকদের জন্য ঘোষণা করেছে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে সঞ্চিত অর্থের সুদ কমানোর। ঘোষণা অনুযায়ী লাগু হলো এই নয়া নিয়ম। পাশাপাশি করোনা পরিস্থিতিতে গ্রাহকদের ঋণের ক্ষেত্রে সুদের হারও কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগে যেখানে পার্সোনাল লোন নিতে হলে কম করে ১০.৫০ শতাংশ সুদ দিতে হতো সেখানে এখন সুদ পড়বে ৭.২৫ শতাংশ বার্ষিক হারে।

পাঞ্জাব ন্যাশন্যাল ব্যাঙ্কের পরিবর্তন :- পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফ থেকেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কিটি ওয়ালেট গ্রাহকরা এখন থেকে আইএমপিএস-এর মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন। এমনটা জানানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

পেনশন উপভোক্তাদের জন্য পরিবর্তন :- ইপিএফও-এর তরফ থেকে জানানো হয়েছে মে মাস থেকে পেনশন উপভোক্তারা পুরো টাকায় পেনশন হিসাবে পাবেন। আর এই সিদ্ধান্তের ফলে উপকৃত দেশের ৬ লক্ষ ৩০ হাজার পেনশনভোগী।

HDFC deploys mobile ATMs during coronavirus lockdown

এটিএম ব্যাবহারের নিয়মে পরিবর্তন :- দেশের বিভিন্ন অংশে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পাশাপাশি জানা গিয়েছে এটিএম কাউন্টার থেকেও সংক্রমণ ছড়িয়েছে। যে কারণে এটিএম ব্যবহারের ক্ষেত্রে বেশ কতকগুলি নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এখন থেকে এটিএম ব্যবহারের ক্ষেত্রে স্যানিটাইজ, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ আরও বেশ কতকগুলি নিয়ম মেনে চলতে হবে।

আরও পড়ুন :- লকডাউনে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, কাদের কবে কখন জানুন

রেলের কি কি পরিবর্তন :- বর্তমানে দেশে লকডাউন চলার কারণে রেল পরিষেবা বন্ধ রয়েছে। তবে আগামী দিনে রেল পরিষেবা যখন চালু হবে তখন রেল যাত্রীরা রিজার্ভেশনের চার্ট বের হওয়ার চার ঘণ্টা আগে পর্যন্ত বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারবেন। তবে বোর্ডিং স্টেশন পরিবর্তন করার পর টিকিট বাতিল করা হলে অথবা যাত্রা করা না হলে টিকিটের মূল্য ফেরত হবে না।

will rail start from 15 april know what rail officials have to say

আরও পড়ুন :- কমে গেল রান্নার গ্যাসের দাম, জেনে নিন সিলিন্ডার পিছু নতুন দাম

বিমানের টিকিট সংক্রান্ত পরিবর্তন :- এয়ার ইন্ডিয়া তাদের বিমান পরিসেবায় নতুন নিয়ম নিয়ে এসেছে মে মাস থেকে।সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এখন থেকে টিকিট বাতিল করা হলেও অতিরিক্ত কোন টাকা কাটা হবে না। টিকিট কাটার ২৪ ঘন্টার মধ্যে টিকিট বাতিল অথবা পরিবর্তন করা হলে আলাদা করে কোনো চার্জ কাটা হবে না।