লকডাউনে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, কাদের কবে কখন বিস্তারিত জানুন

লকডাউনে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, কারা কবে কখন পাবেন জানুন

দেশে লকডাউন জারি হওয়ার সাথে সাথেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন মহিলাদের প্রধানমন্ত্রী জনধন যোজনা (PMDJY) অ্যাকাউন্টে আগামী তিন মাস ৫০০ টাকা করে দেওয়া হবে। সেইমতো প্রথম মাসে টাকা দেওয়া হয়ে গেছে, এখন দ্বিতীয় মাসের টাকা দেওয়া শুরু হতে চলেছে।

দ্বিতীয় কিস্তির টাকা ইতিমধ্যেই কেন্দ্রের তরফ থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। সেইমতো আগামী সোমবার থেকে এই উপভোক্তারা তাদের অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামনের ঘোষণা মতই কোন দিন কাদের অ্যাকাউন্টে টাকা আসবে তা জানানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

শনিবার কেন্দ্রের অর্থনৈতিক পরিষেবা সচিব দেবাশীষ পান্ডা জানান, লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় দেশের মহিলাদের জনধন যোজনা অ্যাকাউন্টে আগামী সোমবার থেকে দ্বিতীয় পর্যায়ের ৫০০ টাকা পাঠাতে শুরু করবে ব্যাঙ্কগুলি। এরপর কেন্দ্রের দেওয়া নির্দিষ্ট সূচি অনুযায়ী গ্রাহকরা তাদের টাকা তাদের অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন। ব্যাঙ্কের শাখা, এটিএম অথবা সেলস পয়েন্ট থেকে এই টাকা তোলা যাবে। টাকা তোলার ক্ষেত্রে লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক।

টাকা তোলার বিষয়ে এর আগে একটি গুজব রটেছিল। গুজব ছিল একসঙ্গে সব টাকা তুলে নিতে হবে তা না হলে পরবর্তী ক্ষেত্রে আর টাকা পাওয়া যাবে না। সেই গুজবকে উড়িয়ে দিয়ে জানানো হয়, এমন যুক্তির কোন বাস্তবতা নেই। অর্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, অ্যাকাউন্টে আসা টাকা তোলা না হলেও সেই টাকা থেকে যাবে, কেন্দ্র ফিরিয়ে নেবে না।

কোন তারিখে কোন অ্যাকাউন্টে টাকা ঢুকবে

  • যে সমস্ত গ্রাহকদের প্রধানমন্ত্রী জনধন যোজনা অ্যাকাউন্টের অ্যাকাউন্ট নম্বরের শেষে শূন্য (০) এবং এক (১) রয়েছে তারা টাকা পাবেন ৪ই মে।
  • যে সমস্ত অ্যাকাউন্টের শেষ নম্বর দুই (২) ও তিন (৩) রয়েছে তারা টাকা পাবেন ৫ই মে।
  • অ্যাকাউন্টের নম্বরের শেষে চার (৪) ও পাঁচ (৫) রয়েছে তারা টাকা পাবেন ৫ই মে।
  • ৮ই মে টাকা পাবেন যাদের জনধন যোজনা অ্যাকাউন্টের নম্বরের শেষে ছয় (৬) ও সাত (৭) রয়েছে তারা।
  • ১১ই মে সেই সকল গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষে রয়েছে আট (৮) ও নয় (৯)।