আনলক ৫-এ কী কী খুলছে, দেখে নিন কেন্দ্রের নতুন নির্দেশিকা

Unlock 5.0 Guidelines

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই দেশজুড়ে জারি হয়েছিল লকডাউন। লকডাউন পর্ব পেরিয়ে বর্তমানে চলছে আনলক-৫। কোন কোন বিষয়ে ছাড় থাকতে পারে, কী কী বিধিনিষেধ থাকতে পারে সেই নিয়ে চলছিল জল্পনা। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আনলক ৫-এর গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র।

অবশেষে দেশজুড়ে খুলছে সিনেমা হল। আগামী ১৫ই অক্টোবর থেকে কনটেইনমেন্ট জোন এর বাইরে খোলা যাবে সিনেমা হল, মাল্টিপ্লেক্স ও থিয়েটার। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী আগামী ১৫ই অক্টোবর থেকে ৫০% দর্শক নিয়ে সিনেমা হল চালু করা যেতে পারে।

একইসঙ্গে আনলক ৫-এ খুলে দেওয়া হচ্ছে সুইমিং পুল, বিনোদন পার্ক। পাশাপাশি অভিভাবকের অনুমতি থাকলে ১৫ই অক্টোবরের পর পড়ুয়ারা স্বাভাবিক পঠন-পাঠন শুরু করতে পারে।

কেন্দ্র স্পষ্ট জানিয়ে দিয়েছেন স্কুল আসা বাধ্যতামূলক নয়। তবে অভিভাবকের অনুমতি নিয়ে পড়ুয়ারা চাইলেই স্কুলে আসতে পারে। অন্যদিকে রাজ্যে স্কুল খোলার প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানিয়েছেন পুজোর পর সবদিক বিবেচনা করে সরকার স্কুল খোলার ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। অর্থাত্‍ এখনই স্কুল খুলছে না।

 

কেন্দ্র আরও জানিয়েছে, এবার থেকে কেন্দ্রের অনুমতি ছাড়া আর অন্য কোনও রাজ্যে স্থানীয ক্ষেত্রে লকডাউন জারি করতে পারবে না। লকডাউন করতে হলে কেন্দ্রের অনুমতি নিতেই হবে।

পাশাপাশি বন্ধ জায়গা, রাজনৈতিক, ধর্মীয়, ক্রীড়া বা বিনোদনমূলক জামায়াতে এখন ২০০ জন বসতে পারবে।
তবে খেয়াল রাখতে হবে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে এবং ৫০ শতাংশের বেশি মানুষ না বসে। সঙ্গে মাস্ক, স্যানিটাইজার এবং সামাজিক দূরত্ব মানা বাধ্যতামূলক।