লকডাউনে ড্রাইভিং লাইসেন্স নিয়ে পরিবহন মন্ত্রকের গুরুত্বপূর্ণ নির্দেশ

Govt. extends validity of driving licence, registration

দেশে যখন করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে তখন সেই সংক্রমণকে ঠেকাতে ১৪ই এপ্রিল পর্যন্ত দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। আর এই লকডাউন চলাকালীন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকানপাট ও জরুরি সেবা ছাড়া বাকি সমস্ত দোকানপাট ও অফিস বন্ধ। সে কারণে ড্রাইভিং লাইসেন্সের পুনর্নবীকরণ বা রিনিউ করা সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক।

মঙ্গলবার কেন্দ্রীয় পরিবহন মন্ত্রকের তরফ থেকে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, করোনাভাইরাস জেরে লকডাউনের কারণে ড্রাইভিং লাইসেন্স রিনিউ করার সময়সীমা বাড়ানো হলো। ফেব্রুয়ারি মাসের ১ তারিখ যাদের ড্রাইভিং লাইসেন্স রিনিউ করার দিন ছিল তারা ৩০ শে জুন পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স রিনিউ করার সময়সীমা পাবেন। এছাড়াও পরিবহন মন্ত্রকের তরফ থেকে আরও জানানো হয়েছে, সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পারমিট ও রেজিস্ট্রেশন পেপার ৩০ শে জুন পর্যন্ত বৈধ থাকবে।

আরও পড়ুন :- ভারতে করোনা সংক্রমণ এখন কোন স্টেজে, জানিয়ে দিল কেন্দ্র

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনাভাইরাস নিয়ে দ্বিতীয়বার জাতির উদ্দেশ্যে ভাষণ রাখার সময় লকডাউনের কথা ঘোষণা করেন। তিনি জানিয়ে দেন দেশের জরুরী সেবা ছাড়া বাকি সমস্ত অফিস বন্ধ থাকবে। মানুষ বাড়ি থেকে বের হতে পারবেন না, নিজেদেরকে গৃহবন্দী করে রাখতে হবে।

 

আরও পড়ুন :- মহামারির ইঙ্গিত দিয়েছিল গত বছর, মিলে গেল কিশোরের ভবিষ্যদ্বাণী

এই নির্দেশিকা মানার জন্য প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে তিনি অনুরোধ জানান। প্রধানমন্ত্রীর অনুরোধে দেশজুড়ে লকডাউন সফল করতে নামে প্রতিটি রাজ্যের প্রশাসন। তবে এই লকডাউনের কারণে বহু মানুষকে সাময়িক ভোগান্তি পেতে হলেও পরিবহন মন্ত্রকের মঙ্গলবার ড্রাইভিং লাইসেন্স ও পরিবহন সংক্রান্ত নির্দেশিকা অনেকটা স্বস্তি দিয়েছে।