গোটাসেদ্ধতে কী কী সবজি লাগে? কীভাবে বানাবেন?

অনেক গুণে ভরপুর গোটা সেদ্ধ, জানুন কীভাবে বানাবেন এই রান্না

Gota Seddho : আগামীকাল সারা দেশ জুড়ে পালিত হবে বসন্ত পঞ্চমী। আরাধনা করা হবে মা সরস্বতীর। সরস্বতী পুজোর (Saraswati Puja) ঠিক পরের দিন পালন করা হয় শীতল ষষ্ঠী। বাংলার ঘরে ঘরে বানানো হয় গোটা সেদ্ধ। আজ এই প্রতিবেদনে জানুন এই গোটা সেদ্ধ রান্নায় কী কী সবজি ব্যবহার করা হয়? এই সবজিগুলির উপকারিতা কী? রান্নাই বা করা হয় কীভাবে?

গোটা সেদ্ধ কী?

বহু বছর ধরে বাঙালির ঘরে ঘরে রান্না করা হয় গোটা সেদ্ধ। শীতল ষষ্ঠীর দিন সন্তানের মঙ্গল কামনায় মায়েরা ব্রত পালন করেন। এই দিন রান্নাঘরে উনুন জ্বলে না অর্থাৎ রান্না করা হয় না। এই দিনে শিল নোড়াকে বিশ্রাম দিতে হয় তাই আগের দিন গোটা সেদ্ধ রান্না করে রাখা হয়। যেহেতু এই দিনটি ষষ্ঠী তাই ছয় রকমের শীতকালীন সবজি দিয়ে রান্না করা হয় গোটা সেদ্ধ।

Gota Seddho Recipe Health Benifits And More

গোটাসেদ্ধ বানাতে কী কী সবজি লাগে?

দেখতে লোভনীয় না হলেও এই রান্নাটির পুষ্টিগুণ কিন্তু প্রচুর। কাঁচা সর্ষের তেলে এবং মসলার গুনে এই রান্নাটি হয়ে ওঠে অপূর্ব। গোটা সেদ্ধ বানাতে চাই গোটা মুগ, পাকা কুল, গোটা আলু, রাঙা আলু, কড়াইশুঁটি, বেগুন, শীষ পালং শাক। এক কথায় প্রত্যেকটি সবজি না কেটে সেদ্ধ করে রান্না করা হয় বলে একে বলা হয় গোটা সেদ্ধ।

গোটাসেদ্ধ খাওয়ার উপকারিতাগুলো কী কী?

গোটা সেদ্ধ রান্না করার জন্য ৫ বা ৭ রকমের সবজি রান্না করা যায়। যেহেতু এই রান্নাটি পুরোপুরি সেদ্ধ করে করা হয় তাই সবজিগুলির পুষ্টিগুণ নষ্ট হয় না। মরশুমের সবজি দিয়ে এই রান্না করা হয় বলে এই রান্নাটি শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে দেয় অনেকটাই।

Gota Seddho Recipe Health Benifits And More

শীতের শেষে এবং বসন্তের শুরুতেই ঘরে ঘরে দেখা যায় পক্স বা হামের পাদূর্ভাব। এই রোগের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য শরীরকে ঠান্ডা রাখা ভীষণ প্রয়োজন আর এক্ষেত্রে গোটা সেদ্ধর কোনও বিকল্প হয় না। গোটা সেদ্ধ রান্না করতে যে মটরশুটি ব্যবহার করা হয় তা অন্ত্রের রক্ষা করে। স্বাভাবিকভাবেই এই রান্নাটি খেলে আপনার পেটের যে কোনও সমস্যা হবে না তা বলাই বাহুল্য।

আরও পড়ুন : সরস্বতী পুজোর আগে কুল খেলে কী হয়? কেন সরস্বতী পুজোর আগে কুল খেতে বারণ করা হয়?

Gota Seddho Recipe Health Benifits And More

আরও পড়ুন : সরস্বতী পুজোর স্পেশাল ভোগের খিচুড়ি, রইল মাপসহ খিচুড়ি রান্নার সঠিক পদ্ধতি

কীভাবে বানাবেন গোটা সেদ্ধ?

প্রথমে হাঁড়িতে সরষের তেল দিয়ে পাঁচফোড়ন এবং শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিতে হবে। এবার সবজিগুলি গোটা অবস্থায় হাঁড়িতে দিয়ে দিতে হবে। খোসা না ছাড়িয়েই দিয়ে দিতে হবে নতুন আলু। দু মিনিট পর আদা বাটা, মুগ ডাল এবং শীষ পালং শাক দিয়ে দিন। দিয়ে দিন নুন এবং হলুদ। পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিন ১০ থেকে ১৫ মিনিট। সবজি গুলি সেদ্ধ হয়ে গেলে দিয়ে দিন কাশ্মীরি লঙ্কা গুঁড়ো এবং সামান্য চিনি। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে গোটা সেদ্ধ।