গোলবাড়ির স্টাইলে রাঁধুন মাটন কষা, প্রশংসা রাখার জায়গা পাবেন না

স্বাদে মধুর, ভরপুর পুষ্টিগুণ, রইল গোলবাড়ির স্পেশাল মাটন কষা রেসিপি

মহানবমীর মহাভোজে পোলাও রাঁধুন বা ফ্রাইড রাইস, সঙ্গে স্পেশাল মেনু হিসেবে পাঁঠার মাংস থাকবেই। আলু দিয়ে পাঁঠার মাংসের ঝোল, ঝাল বা কষা, যে পদই রাঁধুন না কেন, এ স্বাদের ভাগ হবে না। তবে আজ এই প্রতিবেদনে রইল গোলবাড়ির স্টাইলের মাটন কষার (Golbari Special Mutton Kosha) রেসিপি। উৎসব স্পেশাল দিনে জমে যাবে এই রেসিপি। তাই আর দেরি না করে শিখে নিন কীভাবে করবেন রান্নাটা।

গোলবাড়ি স্টাইলের মাটন কষা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ১ কেজি পাঁঠার মাংস, কাঁচা পেপের টুকরো, পেঁয়াজ, রসুন, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ, টক দই ,গরম মসলা গুঁড়ো, সরষের তেল, তেজপাতা, বড় এলাচ ,দারচিনি, ছোট এলাচ, চিনি, চায়ের লিকার।

গোলবাড়ি স্টাইলের মাটন কষা বানানোর পদ্ধতি : মূল রান্নাতে ঢোকার আগে প্রথমে একটা স্পেশাল মশলা তৈরি করে নিতে হবে। তার জন্য একটা মিক্সিং জারে ৮ টুকরো কাঁচা পেঁপে, ২০-২৫ কোয়া রসুন, একটা মিডিয়াম সাইজের পেঁয়াজ, ২ ইঞ্চি আদার টুকরো, ৭-৮ টা কাঁচা লঙ্কা ভাল করে পিষে পেস্ট বানিয়ে নিতে হবে।

এবার একটা বড় বাটিতে এক কেজি মাংস ভাল করে ধুয়ে নিয়ে তার মধ্যে বেটে রাখা মশলা, এক চা চামচ পরিমাণ জিরা গুঁড়ো, এক চা চামচ পরিমাণ হলুদ গুঁড়ো, এক চা চামচ পরিমাণ লাল লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো, এক চা চামচ পরিমাণ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, দু-চা চামচ পরিমাণ লবণ, হাফ চা চামচ পরিমাণ গরম মশলা গুঁড়ো, তিন টেবিল চামচ টক দই এবং সামান্য তেল দিয়ে সমস্ত উপকরণ ভাল করে মাখিয়ে ম্যারিনেট করে নিতে হবে।

এইভাবে মাংসটা এক রাতের জন্য ফ্রিজের মধ্যে ম্যারিনেট হতে রেখে দিতে হবে। এবার রান্না করার সময় প্রথমে কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে ফোড়ন হিসেবে দিতে হবে তিনটে তেজপাতা, দুটো বড় এলাচ, ২ টুকরো দারচিনি এবং তিনটে ছোট এলাচ। ফোড়নের গন্ধ বের হলে এর মধ্যে কুচোনো পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ ভাজার সময় এর মধ্যে ২ চামচ পরিমাণ চিনি দিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে ম্যারিনেট করে রাখা মাংসটা দিয়ে দিতে হবে। গ্যাসের আঁচ কম থেকে মাঝারির মধ্যে রেখে মাংসটা ভাল করে কষিয়ে নিতে হবে। মাংস থেকে সামান্য জল বেরতে শুরু করলে এর মধ্যে পরিমাণ মত নুন দিয়ে দিতে হবে। এই রান্নাতে আলাদা করে কোনও জল দেওয়ার প্রয়োজন নেই।

কম থেকে মাঝারি আঁচে মাংসটা ভাল করে কষিয়ে নিন। মাঝেমধ্যে একটু নেড়েচেড়ে নিতে হবে যাতে মাংসের তলাটা পুড়ে না যায়। এবার সবশেষে অন্য একটি পাত্রে জলের মধ্যে চা পাতা ফুটিয়ে সেই চায়ের লিকার রান্নার মধ্যে দিয়ে দিতে হবে। ভাল করে কষানো হয়ে গেলে ১০ মিনিট একটু রান্না হতে দিলেই রেডি গোলবাড়ি স্টাইলের মাটন কষা।