পুরনো ৫০০ টাকার নোট থাকলে মিলবে ১০ হাজার টাকা, জেনে নিন কীভাবে

500-indian-rupees

৮ই নভেম্বর, ২০১৬; দিনটি এত তাড়াতাড়ি নিশ্চয়ই ভুলে যাননি আপনি? ভারতের প্রতিটি নাগরিকের কাছে এবং ভারতীয় অর্থনীতির নিরিখে এই দিনটি বিশেষ স্মরণীয় দিন হয়ে রয়েছে। কারণ এই দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে রাতারাতি ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল হয়ে গিয়েছিল। নোট বাতিলের ঘোষণার পরপরই দেশের নাগরিকেরা তাদের সংগ্রহের ৫০০ ও ১০০০ টাকার নোট বদলের জন্য ব্যাংকের সামনে লম্বা লাইন দিয়েছিলেন।

এমন অনেকের সঙ্গেই হয়েছে যে, ঘরের আনাচে কানাচে কিংবা বইপত্রের ফাঁকে বা জামা-কাপড়ের ভাঁজে সকলের অলক্ষ্যে থেকে গিয়েছে বাতিল হয়ে যাওয়া নোট। যতক্ষণে তার উপর নজর পড়েছে, ততক্ষণে কার্যত নোট বদলের মেয়াদ ফুরিয়ে গিয়েছে। অতএব বাতিল হয়ে যাওয়া পুরনো নোট এখনও হয়তো অনেকের ঘরে অযত্নে পড়ে রয়েছে।

তবে জানেন কি এই বাতিল হয়ে যাওয়া পুরনো ৫০০ টাকার নোট বর্তমানে বিক্রি করে আপনি ৫-১০ হাজার টাকা বাড়িতে বসেই উপার্জন করে নিতে পারেন? না, কোনও বুজরুকি কিংবা জালিয়াত চক্র নয়। পুরনো নোট বিক্রি করে আপনাকে মোটা অংকের লাভ দেওয়ার জন্য প্রস্তুত oldindiancoins.com ওয়েবসাইটটি। এখানেই আপনি আপনার সংগ্রহে থাকা পুরনো এবং বাতিল হয়ে যাওয়া ৫০০ টাকার নোটের ছবি আপলোড করে তা বিক্রি করতে পারবেন।

500 Rupees NOTE

তবে এক্ষেত্রে অবশ্য কিছু শর্ত রয়েছে। আপনার সংগ্রহে থাকা বাতিল হয়ে যাওয়া পুরনো ৫০০ টাকার নোটে যদি ২ বার সিরিয়াল নম্বর প্রিন্ট করা থাকে কিংবা নোটের আকার-আকৃতিতে কিছু অস্বাভাবিকতা থাকে, তাহলেই আপনার নোট উক্ত ওয়েবসাইটে মোটা টাকায় বিক্রি করা যেতে পারে। আসলে আর বি আই যখন নোট ছাপায় তখন নোট ছাপানোর মেশিনের ভুলে বেশকিছু নোটে এই ধরনের গলদ থেকে যায়।

আরও পড়ুন : আপনার কাছে ছেঁড়া, ফাটা নোট আছে? জেনে নিন কীভাবে পরিবর্তন করবেন

এই ধরনের ত্রুটিপূর্ণ নোট আর বি আইয়ের নজরে এলে তৎক্ষণাৎ সেগুলি বাতিল করে দেওয়া হয়। তবে কোনক্রমে যদি আধিকারিকদের নজর এড়িয়ে সেই নোট বাজারে চলে আসে, তাহলে বিরল নোট সংগ্রাহকরা সেগুলিকে সংগ্রহ করার জন্য মোটা অংকের টাকা অফার করেন। এখন উক্ত ওয়েবসাইটে জরি সেরকমই কোনও সংগ্রাহকের নজর আপনার সম্ভারে থাকা নোটের উপর পড়ে এবং তিনি সেটি পছন্দ করেন, তাহলেই সুবর্ণ সুযোগ চলে আসবে আপনার হাতে।

আরও পড়ুন : বাজারে ঘুরছে ৫০০ টাকার জাল নোট, জেনে নিন জাল নোট চেনার পদ্ধতি

আপনার মতে যদি ২ বার সিরিয়াল নম্বর ছাপানো হয়ে থাকে তাহলে এই ওয়েবসাইট মারফত সেটি বিক্রি করে আপনি ৫ হাজার টাকা পর্যন্ত পাবেন! আর যদি নোটের আকার-আকৃতিতে কিছু অস্বাভাবিকতা থাকে, সেক্ষেত্রে আপনি পেয়ে যাবেন ১০ হাজার টাকা! তাহলে আর দেরি কেন? আজই পুরনো নোট খুঁজে দেখে নিন আপনার সন্ধ্যা রে এমন অমূল্য রত্ন আছে কিনা। যা থেকে আপনিও হয়ে যেতে পারেন লাখপতি!