মসুরি ডাল দিয়ে ফুলকপির নতুনত্ব রেসিপি, এই রান্না খেলে মাংসের বাটি দেবেন ঠেলে

মুসুরির ডাল দিয়ে ফুলকপির একটি অসাধারণ রেসিপি, মুখে লেগে থাকবে এই রান্না

শীতকাল বিদায় নিতে আর কিছুদিন দেরি। শীতকাল মানেই শাক সবজির মেলা। গাজর, মুলো, সিম, ব্রোকলি ফুলকপি, বাঁধাকপি সবকিছুই আমরা কিনে থাকি শীতের বাজারে। কখনো ভাজা, কখনো তরকারি করে খাই এই সবজিগুলি। তবে আজ এই প্রতিবেদনে জানানো হবে ফুলকপি দিয়ে ডাল (Fulkopi Diye Veg Dal) তৈরি করার অনবদ্য একটি রেসিপি।

শীতের দিনে ফুলকপি খুবই পছন্দসই একটি সবজি। মাছের ঝোল থেকে খিচুড়ি, সর্বত্রই এই ফুলকপি বিরাজমান। এতদিন তো ফুলকপি দিয়ে খেলেন একাধিক উপাদেয় খাবার, এবার ফুলকপি দিয়ে বানিয়ে ফেলুন ডাল। গরম গরম ভাতের সঙ্গে এই ভেজ ডাল খেলে আমিষ পদ ভুলে যাবেন আপনি।

Fulkopi Diye Veg Dal Recipe

ফুলকপি দিয়ে ডাল তৈরির প্রয়োজনীয় উপকরণ

গরম গরম ভাতের সঙ্গে এই ডালটি আর একটু আলু ভাজা নিলে আর কিছুই লাগবে না। এই রেসিপিটি তৈরি করার জন্য লাগবে হাফ কাপ অড়হড় ডাল, ফুলকপি, সরষের তেল, স্বাদমত নুন, শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, গোটা জিরে, পেঁয়াজ, আদা বাটা, রসুন বাটা, টমেটো কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, চিনি, কাঁচালঙ্কা, গরম মসলা এবং ঘি।

ফুলকপি দিয়ে ডাল তৈরির পদ্ধতি

প্রথমে অড়হড় ডাল ভালো করে ধুয়ে নিন। এবার কুকারে ডালটি সেদ্ধ করতে বসিয়ে দিন। দিয়ে দিন হাফ চামচ নুন। ২ টি সিটি দিলেই সেদ্ধ হয়ে যাবে ডাল। এবার একটি বড় কড়াইতে তেল গরম করে কেটে রাখা ফুলকপির টুকরোগুলি দিয়ে দিন। ফুলকপি গুলি ভাজার আগে অবশ্যই সেদ্ধ করে নেবেন অল্প করে। ফুলকপিগুলি লাল লাল করে ভাজা হয়ে গেলে কড়াই থেকে তুলে একটি পাত্রে রেখে দিন।

Fulkopi Diye Veg Dal Recipe

এবার অন্য একটি পাত্রে এক চামচ তেল দিয়ে দিয়ে দিন শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, গোটা জিরে। দিয়ে দিন টুকরো টুকরো করে কেটে রাখা মাঝারি মাপের একটি পেঁয়াজ। এরপর আদা এবং রসুন বাটা দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিন। দিয়ে দিন টমেটো কুচি এবং স্বাদমতো নুন।

Fulkopi Diye Veg Dal Recipe

আরও পড়ুন : মিক্স সবজিতে মেশান এই মশলা, একবার খেলে মাংসের বাটি দেবেন ঠেলে

টমেটোর কাঁচা গন্ধ চলে গেলে দিয়ে দিন হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো। অল্প জল মিশিয়ে ভালো করে মসলা গুলো কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে দিয়ে দিন সেদ্ধ করে রাখা ডাল এবং ফুলকপির টুকরো। প্রয়োজন মত জল এবং চিনি দিয়ে আরো বেশ কিছুক্ষণ ফুটতে দিন।

Fulkopi Diye Veg Dal Recipe

আরও পড়ুন : নিরামিষ সবজিতে মেশান শুধু এই মশলা! একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

সবশেষে দিয়ে দিন পাঁচটি কাঁচালঙ্কা। ফুলকপি সেদ্ধ হয়ে গেলে ওপর থেকে ছড়িয়ে দিন একটু গরম মসলা গুঁড়ো। রেসিপিটি তৈরি হয়ে গেলে নামানোর আগে এক চামচ ঘি দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে আপনার ফুলকপি দিয়ে তৈরি ভেজ ডাল।