এক ফোঁটাও তেল লাগবে না! জল দিয়েই ভেজে নিন ফুলকো ফুলকো লুচি

তেল ছাড়াই শুধু জলে ভাজুন লুচি! শিখে নিন এই ছোট্ট ট্রিকস

Fry Luchi Without Oil : যে কোনও পূজো পার্বণে লুচি ছাড়া অন্য কিছু ভাবাই যায় না। লুচি, আলুর চচ্চড়ি বা বেগুন ভাজা থাকলেই তো আর কথাই নেই। কিন্তু অনেকেই আছেন যারা কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়ে লুচি খেতেই পারেন না। কিন্তু এবার আপনারাও মনের খুশিতে খেতে পারবেন লুচি (Luchi) কারণ এবার তেল নয়, বরং জলে ভাজা হবে লুচি।

কীভাবে জলে ভাজবেন লুচি?

একটি কথা অনেক সময় শোনা যায়, তেল নেই, তাহলে কি জল দিয়ে রান্না হবে? হ্যাঁ এবার তাই হবে। তেলের পরিবর্তে জল দিয়েই ভাজা হবে লুচি। তাও আবার যে সে লুচি নয়, ফুলকো ফুলকো লুচি। এবার দেখুন ঠিক কী পদ্ধতিতে আটা মাখলে লুচি ভাজা যাবে জলে।

Fry Luchi Without Oil

কীভাবে আটা মাখবেন?

প্রথমে আটা মাখার সময় সমপরিমাণ দই নিয়ে নিতে হবে। কোনও তেল ব্যবহার করা যাবে না। মোটামুটি শক্ত একটি মন্ড তৈরি করতে হবে। এবার আটা মাখাটিকে ৩০ মিনিট মতো রেখে দিতে হবে একটি পাত্রে। আধঘন্টা পর ছোট ছোট লেচি করে সেটিকে বেলে নিতে হবে।

তেল ছাড়াই ভাজুন লুচি

এবার একটি কড়াইতে বেশ খানিকটা জল নিয়ে গরম করে নিন। বেলে রাখা লেচিগুলিকে দুই থেকে তিন মিনিট গরম জলে নাড়াচাড়া করে নিন। দেখবেন লুচিগুলি জলের উপর ভাসতে শুরু করেছে। এবার লুচিগুলোকে নিয়ে এয়ার ফ্রায়ারে এয়ার ফ্রাই করে নিতে হবে।

আরও পড়ুন : করুন এই একটি ছোট্ট কাজ, ২ মিনিটে সাফ হবে তেলচিটে বাসনের ময়লা

FRY PURI OR LUCHI WITHOUT OIL

আরও পড়ুন : জলে না ধুয়েও কীভাবে পরিষ্কার করবেন লেপ-কম্বল? রইল ৩ টি স্মার্ট উপায়

ব্যবহার করতে পারেন ওটিজি

৪ মিনিট এয়ার ফ্রাই করলেই তৈরি হয়ে যাবে ফুলকো ফুলকো লুচি। খেলে মনে হবে একেবারে তেলে ভাজা লুচি খাচ্ছেন আপনি। তবে আপনার কাছে যদি এয়ারফ্রায়ার না থাকে তাহলে ওটিজি ব্যবহার করতে পারেন আপনি। সে ক্ষেত্রে লুচি গুলি ফুলকো হবে না ঠিকই, কিন্তু স্বাদ একই রকম থাকবে।