পুরস্কারের টাকায় বিনামূল্যে চক্ষু অপারেশন! সরকারি হাসপাতালের দৃষ্টান্তমূলক পদক্ষেপ

‘চোখের আলোয় দেখেছিলেম চোখের বাহিরে’। আর চোখে আলো ফোটানোর সেই কাজটাই করল বালুরঘাটের সুপার স্পেশালিটি হাসপাতাল। সম্প্রতি কায়াকল্পে অর্থাৎ পরিষ্কার পরিচ্ছন্নতায় রাজ্যের মধ্যে সেরা হাসপাতালের স্বীকৃতি পেয়েছে বালুরঘাট হাসপাতাল। সেই সুবাদে মিলেছে ৫০ লক্ষ টাকা। সেই টাকায় অন্য কিছু নয়, হাসপাতাল কর্তৃপক্ষ কিনেছে চোখ অপারেশনের অত্যাধুনিক মেশিন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিনামূল্যে অসহায় মানুষদের চোখ অপারেশনের ব্যবস্থা করা হবে। বুধবার থেকে চালু হল সেই কাজ।

পুরস্কারের টাকায় বিনামূল্যে চক্ষু অপারেশন! সরকারি হাসপাতালের দৃষ্টান্তমূলক পদক্ষেপ

বালুরঘাটের এই সরকারি হাসপাতালে এতদিন চোখ অপারেশন বিশেষ করে ফেকোর কোন ব্যবস্থাই ছিল না। চোখের অসুখে বালুরঘাটের মানুষকে নির্ভর করতে হত নার্সিংহোম অথবা স্বেচ্ছাসেবী সংস্থাগুলির উপরই। এরদিনে সেই সমস্যা মিটল। হাসপাতালের সুপার ডাঃ তপন কুমার বিশ্বাস বলেন, ‘হাসপাতালে অন্যান্য অনেক অপারেশন শুরু হলেও মেশিন না থাকায় এতদিন ফেকো অপারেশন সম্ভব হচ্ছিল না। পুরস্কারের টাকায় এবার মেশিন কিনেছি আমরা। বালুরঘাটের মানুষকে চোখের অসুখে আর অন্য কোথাও যেতে হবে না। সাধারণ মানুষকে বিনামূল্যে সমস্ত অপারেশন ও পরিষেবা দেওয়াই আমাদের লক্ষ্য’।

পুরস্কারের টাকায় বিনামূল্যে চক্ষু অপারেশন! সরকারি হাসপাতালের দৃষ্টান্তমূলক পদক্ষেপপঞ্চাশ পেরিয়ে যাওয়ার পর থেকে মানুষের চোখে ছানি পড়তে শুরু করে। সময় মতো অপারেশনের মাধ্যমে সেই ছানি কাটতে না পারলে দৃষ্টি চলে যেতে পারে। মেশিনের মাধ্যমে অত্যাধুনিক সেই অপারেশন পদ্ধতির নামই ফেকো। বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে এই ফেকো অপারেশন করতে খরচ পরে কমপক্ষে ১০ হাজার টাকা। গরীব, অসহায় মানুষদের পক্ষে এতটাকা একসঙ্গে জোগাড় করা সম্ভব হয় না। কিন্তু এবার থেকে বিনামূল্যেই তাঁরা করাতে পারবেন এই অপারেশন।

আরও পড়ুন : কলকাতার সেরা ৭টি হাসপাতাল যেখানে আপনি পাবেন সেরা স্বাস্থ্য পরিষেবা

পুরস্কারের টাকায় বিনামূল্যে চক্ষু অপারেশন! সরকারি হাসপাতালের দৃষ্টান্তমূলক পদক্ষেপ

আরও পড়ুন : ভারতের সেরা ১০ টি চোখের হাসপাতাল

কর্তৃপক্ষে চাইলেই এই পুরস্কারের টাকা অন্য খাতে ব্যয় করতে পারতেন। কিন্তু তা না করে মানবিকতার পরিচয় দিয়েছে কর্তৃপক্ষ। তাঁদের এমন রোগী-দরদি ভাবনায় খুশি সাধারণ মানুষ থেকে সমাজের বিশিষ্ট ব্যক্তিরা। তাঁদের বক্তব্য, বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালকে দেখে অন্যান্য সরকারি হাসপাতালগুলি।

Loading...