মাছের একটি দুর্দান্ত রেসিপি, একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে

এইভাবে রাঁধুন ফিশ রেজালা, ভালো না লাগলে পয়সা ফেরত

Fish Rezala Recipe

বাঙালির সঙ্গে মাছের সম্পর্ক বেশ গভীর। চিকেন, মাটন যতই বেশি করে খান না কেন, খুব বেশিদিন মাছ ছাড়া বাঙালির চলে না। মাছের নানা পদের মধ্যে ফিশ রেজালা (Fish Rezala) একটা দারুণ রেসিপি। আট থেকে আশি সকলের কাছেই দারুণ পছন্দের একটি পদ ‌এই রেসিপি। আজ এই প্রতিবেদনের রইল অনুষ্ঠান বাড়ির স্টাইলে ফিশ রেজালার রেসিপি।

ফিশ রেজালা রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : কাতলা মাছ, নুন, চিনি, সা জিরে, এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ, পেঁয়াজ সেদ্ধ, আদা বাটা, রসুন বাটা, চারমগজ বাটা, কাজুবাটা, টকদই, গরম মসলা, কেওড়া জল, সাদা তেল,

ফিশ রেজালা রান্নার পদ্ধতি : রান্নার জন্য প্রথমে ৪ পিস কাতলা মাছ নুন দিয়ে মেখে ১০ মিনিটের জন্য রেখে দিন। এবার কড়াইতে কিছুটা সাদা তেল গরম করে মাছগুলো হাল্কা ভেজে তুলে নিন। এরপর ওই তেল এর মধ্যেই এক চা-চামচ সা জিরে, চার-পাঁচটি শুকনো লঙ্কা, পাঁচটা এলাচ, লবঙ্গ, দারচিনি ও গোলমরিচ ফোড়ন দিন। দুটো মিডিয়াম সাইজের পেঁয়াজ সেদ্ধ করে পেস্ট করে নিয়ে কড়াইতে দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে।

এরপরে রান্নার মধ্যে আদা বাটা দিয়ে আরও একবার কষিয়ে নিন। রসুন বাটা দিয়ে কষিয়ে নেওয়ার পর চারমগজ বাটা ও কাজু বাদাম বাটা একসঙ্গে মিশিয়ে আবার কষিয়ে নিন। তারপর ফেটিয়ে রাখা টক দই দিন ও আরও একবার ভাল করে কষিয়ে নিন। সবশেষে কিছুটা জল দিয়ে গ্রেভিটা আরও একটু কষিয়ে নিতে হবে।

এবার পরিমাণ অনুযায়ী নুন এবং সামান্য চিনি মিশিয়ে নিন। তারপর রান্নার মধ্যে গরম মসলা মিশিয়ে ভেজে রাখা মাছের টুকরোও দিয়ে দিন। সামান্য জল দিয়ে আরও মিনিট পাঁচেক রান্না হতে দিতে হবে। সবশেষে কেওড়া জল ছড়িয়ে ২ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য একেবারে রেডি ফিশ রেজালা।